তথ্যপ্রযুক্তি

নতুন সিএনজি গাড়ি আনলো হুন্দাই

জনপ্রিয় গাড়ি নির্মাতা সংস্থা প্রতিনিয়ত নতুন নতুন গাড়ি আনছে বাজারে। এবার নতুন সিএনজি গাড়ি আনলো সংস্থা। সংস্থার নতুন গাড়ির নাম হুন্ডাই এক্সটার সিএনজি। যদিও প্রথম এই সিএনজি গাড়ি ২০২৩ সালেই বাজারে এনেছে হুন্দাই। এবার এই গাড়ির আপডেট ভাওর্সন আনলো সংস্থা। তবে নতুন সব ফিচার যুক্ত হয়েছে নতুন সিএনজি গাড়িতে।

Advertisement

হুন্দাইয়ের নতুন সিএনজি গাড়িতে থাকবে ডুয়াল সিলিন্ডার টেকনোলজি। হুন্ডাই এক্সটার সিএনজি গাড়িতে রয়েছে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন এবং দুটি সিএনজি সিলিন্ডার। সঙ্গে ৫ স্পিড গিয়ার। সিঙ্গেল সিলিন্ডারের বদলে গাড়িতে রয়েছে ডুয়াল সিলিন্ডার। ইসিইউ ইউনিটের মাধ্যমে দুই জ্বালানি সিস্টেমে সুইচ করা যায় গাড়ি। দুই সিলিন্ডারে সিএনজি ক্যাপাসিটি ৬০ লিটার।

আরও পড়ুন ঘণ্টায় ৪৪৫ কিলোমিটার গতি এই গাড়ির 

সংস্থার দাবি প্রতি কেজি গ্যাসে এই গাড়ি ২৭ কিলোমিটার মাইলেজ দিতে পারে। তবে দুটি সিএনজি সিলিন্ডার থাকায় গাড়ির বুট স্পেস যে কমে যেতে পারে। তবে গাড়িতে যুক্ত হয়েছে নতুন একটি টেকনোলজি, যার মাধ্যমে সিএনজি সিলিন্ডারও রাখা যাবে এবং গাড়ির বুট স্পেসও কমবে না।

গাড়িতে মজুত একাধিক ফিচার্স ও স্পেসিফিকেশন। টাচস্ক্রিন ইনফোটেমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, দুর্ঘটনার সময় সুরক্ষার জন্য ৬টি এয়ারব্যাগ-সহ একাধিক ফিচার্স উপস্থিত এক্সটারে।

Advertisement

গাড়ির তিনটি ভ্যারিয়েন্ট লঞ্চ করা হয়েছে। ডুয়াল সিলিন্ডার টেকনোলজি - এস, এসএক্স এবং এসএক্স নাইট এডিশন। বেস মডেলের দাম ভারতীয় বাজারে ৮ লাখ ৫০ হাজার রুপি, মিড স্পেক মডেলের দাম ৯ লাখ ২৩ হাজার রুপি এবং টপ মডেলের দাম ৯ লাখ ৩৮ হাজার রুপি (এক্স শোরুম)।

আরও পড়ুন জানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়?  কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং প্রয়োজন? 

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/জিকেএস

Advertisement