আন্তর্জাতিক

হামাসের সামরিক শাখার প্রধান নিহত, দাবি ইসরায়েলের

ইসরায়েলের হামলায় গাজায় হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন। গত মাসে অর্থাৎ জুলাইতে তিনি নিহত হন। বৃহস্পতিবার (১ আগস্ট) ইসরায়েলের সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে।

Advertisement

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গত ১৩ জুলাই আইডিএফ একটি যুদ্ধবিমান দিয়ে খান ইউনিসে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

আরও পড়ুন>

ইসরায়েলে হামলার নির্দেশ খামেনির: নিউইয়র্ক টাইমস হানিয়ার রক্ত কখনো বৃথা যাবে না: ইরান

এ ব্যাপারে এখনো মুখ খোলেনি হামাস। বুধবার (৩১ জুলাই) তেহরানে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার নিহত হওয়ার খবরের পর ইসরায়েল এই দাবি করলো।

Advertisement

গত ৩০ বছর ধরে হামাসের সঙ্গে বিভিন্নি পর্যায়ে কাজ করেছেন দেইফ। গাজায় ট্যানেল নির্মাণেও রয়েছে তার অবদান। গত কয়েক দশক ধরে তিনি ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড লিস্টে ছিলেন।

এদিকে ইরানে ইসমাইল হানিয়ার জানাজা অনুষ্ঠিত হয়েছে। রাজধানী তেহরানে হানিয়া ও তার দেহরক্ষীর জানাজার নেতৃত্ব দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ইরানের নবনিযুক্ত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানসহ দেশটির শীর্ষ নেতারাও এতে অংশ নেন।

বুধবার (৩১ জুলাই) ইরানে গুপ্তহত্যার শিকার হন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। নতুন ইরানি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে তেহরানে গিয়েছিলেন তিনি।

সূত্র: রয়টার্স

Advertisement

এমএসএম