অর্থনীতি

শাহ্ মখদুম দরগাহ’র উন্নয়ন: ব্যয় ঠিক থাকলেও বাদ যাচ্ছে অধিকাংশ কাজ

রাজশাহী সিটি করপোরেশনে ‘হযরত শাহ্ মখদুম রূপোশ (র.) দরগাহ শরীফের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ২৪ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করার কথা। ব্যয় ঠিকই থাকছে, তবে বাদ যাচ্ছে প্রকল্পের অধিকাংশ কাজ। তবে চলমান প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

Advertisement

জানুয়ারি ২০২২ হতে ডিসেম্বর ২০২৩ মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্পটি অনুমোদন ছিল। নতুন করে দুই বছর বৃদ্ধি করা হচ্ছে প্রকল্পের মেয়াদ। ফলে প্রকল্পের মূল নকশা বাদ দিয়ে নতুন করে বাস্তবায়ন করা হবে প্রকল্পের কাজ।

বুধবার (৩১ জুলাই) পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি মূল প্রকল্পের কাজের পরিধিরও পরিবর্তন আসছে। প্রকল্পের আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক প্রণীত স্থাপত্য নকশা ও প্রকৌশল ডিজাইন অনুযায়ী মসজিদ, মাজার ও প্রশাসনিক ভবনের আয়তন বৃদ্ধি, মুসজিদ ও মাজারের ওয়ালে টেরাকোটার পরিবর্তে মার্বেল টাইলস স্থাপন এবং শৈল্পিক কাজ, শীততাপ নিয়ন্ত্রক স্থাপন ও অন্যান্য আনুষঙ্গিক কাজ বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে মসজিদ ও মাজার নির্মাণ কাজ বাস্তবায়ন, সীমানা প্রাচীর ও ল্যান্ডস্কেপিং কাজের পরিধি হ্রাসকরণ এবং প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ২ বছর বৃদ্ধিজনিত কারণে প্রকল্পটি সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

মূল প্রকল্প থেকে যেসব কাজ বাদ দিয়ে সংশোধনের প্রস্তাব করা হয়েছে সেগুলো ব্যতীত প্রকল্পের উদ্দেশ্য সফল হবে কি না তা জানতে চাওয়া হলে রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ হতে জানানো হয় যে, মাজার ও মসজিদের মূল কাঠামোর কাজ আলোচ্য সংশোধিত প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। মূল কাঠামোর কাজ শেষ হলে সৌন্দর্যবর্ধনসহ অন্যান্য আনুসঙ্গিক কাজ পরবর্তী সময়ে মাজারের নিজস্ব তহবিল থেকে করা হবে। বিস্তারিত আলোচনার পর হযরত শাহ্ মখদুম রূপোশ (র.) দরগাহ শরীফের সৌন্দর্যবর্ধনসহ অন্যান্য আনুসঙ্গিক কাজ মাজার কমিটির নিজস্ব অর্থায়নে করা হবে ধরে নিয়ে সংশোধিত ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) অনুমোদন করেছে কমিশন।

Advertisement

রাজশাহী সিটি করপোরেশন জানায়, অস্থায়ী মসজিদ ও মাজারের নিরাপত্তা বেষ্টনী নির্মাণ করা হয়েছে। ড্রয়িং-ডিজাইন অনুযায়ী নির্ধারিত স্থানে মাজার ও মসজিদের ভবন নির্মাণের পাইলিং কাজ চলমান। মসজিদের নির্মাণ কাজ শেষ হলে অস্থায়ী মসজিদের স্থানে দ্বিতল প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। কমপ্লেক্সের মূল প্রবেশ গেট নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া, কমপ্লেক্সের নান্দনিকতা বজায় রাখার জন্য টয়লেট, পানির পাইপলাইন, সুয়ারেজ লাইন ইত্যাদি যথাযথ পরিকল্পনার মাধ্যমে স্থাপন করা হবে।

এমওএস/এমএইচআর/জেআইএম