দেশজুড়ে

কক্সবাজার পৌরসভার ৬০০ কোটি টাকার বাজেট

কক্সবাজার পৌরসভার ৫৯৮ কোটি ৮৬ লাখ ৮৬ হাজার ১০১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার (৩১ জুলাই) বিকেলে পৌরসভার সম্মেলন কক্ষে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য এ বাজেট উপস্থাপন করা হয়।

Advertisement

পৌর মেয়র মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম তারিকুল আলম উপস্থাপিত বাজেটে রাজস্ব আয় দেখানো হয়েছে ৪১ কোটি ৩২ লাখ ৯৮ হাজার টাকা। রাজস্ব ব্যয় ৪০ কোটি ৪৭ লাখ ৬৯ হাজার টাকা।

বাজেটে উন্নয়ন আয় দেখানো হয় সর্বমোট ৫৫২ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার টাকা। এর মধ্যে সরকারি অনুদান ১ কোটি ২২ লাখ টাকা, রাজস্ব উদ্বৃত্ত থেকে আয় ৪ কোটি টাকা ও প্রকল্প খাতে অনুদান ৫৪৭ কোটি ৫১ লাখ ৯৬ হাজার টাকা।

উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫৪৯ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার টাকা। এর মধ্যে সরকারি অনুদান ১ কোটি ২২ লাখ টাকা, রাজস্ব উদ্বৃত্ত থেকে ব্যয় ৪ কোটি টাকা ও প্রকল্প খাতে ব্যয় ৫৪৪ কোটি ৫১ লাখ ৯৬ হাজার টাকা।

Advertisement

পানি সরবরাহ খাতে আয় ৮০ লাখ ৬৫ হাজার টাকা এবং ব্যয় ৯১ লাখ ৮৫ হাজার টাকা। মূলধন আয় দেখানো হয়েছে ২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। মূলধন ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৩২ লাখ ৫৫ হাজার টাকা।

প্রারম্ভিক স্থিতি দেখানো হয়েছে ১ কোটি ৯৬ লাখ ৯৭ হাজার ১০১ টাকা ৭১ পয়সা। সমাপনী স্থিতি দেখানো হয়েছে ৬ কোটি ৪০ লাখ ৮১ হাজার ১০১ টাকা ৭১ পয়সা।

ঘোষিত বাজেট পর্যালোচনা করে বক্তব্য রাখেন, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, কক্সবাজার চেম্বার সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা, কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউজ সভাপতি আবুল কাসেম সিকদারসহ অন্যরা।

এসময় প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবির, ইয়াসমিন আকতার, শাহেনা আকতার পাখি, কাউন্সিলর নুর মোহাম্মদ মাজু, সাহাব উদ্দিন সিকদার ও মিজানুর রহমানসহ কর্মকর্তা-কর্মজীবীরা উপস্থিত ছিলেন।

Advertisement

সায়ীদ আলমগীর/এমকেআর