অর্থনীতি

খোলাবাজারে ডলারের সর্বোচ্চ দাম ১১৯ টাকা নির্ধারণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে কিছুদিন বন্ধ থাকে ইন্টারনেট। ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানসহ সব অফিসে তিনদিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এতে দেশে কমতে থাকে রেমিট্যান্স প্রবাহ। এ অবস্থায় খোলাবাজারে ডলারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১২৫ টাকা।

Advertisement

এমন পরিস্থিতিতে খোলাবাজারে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিয়েছে মানি চেঞ্জারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ডলার বিক্রি করলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

বুধবার (৩১ জুলাই) সংগঠনটির সভাপতি এম এস জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন

Advertisement

হঠাৎ বেড়েছে ডলারের দাম বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য ৮ কর্মঘণ্টার মধ্যে পাঠানোর নির্দেশ

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী দেশের সব মানি চেঞ্জার প্রতিষ্ঠানের জন্য মার্কিন ডলারের সর্বোচ্চ বিক্রয়মূল্য ১১৯ টাকা নির্ধারণ করা হলো। যদি কোনো মানি চেঞ্জার প্রতিষ্ঠান এ নির্দেশনা অমান্য করে তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সব সদস্যকে এ বিষয়ে সহযোগিতা করার অনুরোধ করা হলো।

ডলারের বাজার অস্থির হওয়ার পর থেকে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন মানি চেঞ্জার প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা শুরু করেছে। এর আগেও এ ধরনের অভিযান পরিচালনা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। সে সময়ে বেশ কয়েকটি মানি চেঞ্জার প্রতিষ্ঠানে জরিমানা এবং সিলগালা করা হয়।

ইএআর/কেএসআর/এএসএম

Advertisement