আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তাপপ্রবাহের কারণে স্পেনে তীব্র হচ্ছে দাবানল

তীব্র তাপপ্রবাহের মধ্যে স্পেনের পূর্বাঞ্চলে দুইটি দাবানল ছড়িয়ে পড়েছে, যা নিয়ন্ত্রণে শত শত ফায়ার ফাইটার কাজ করছে। তাছাড়া এরই মধ্যে দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

জরুরি অবস্থার মেয়াদ বাড়ালো মিয়ানমারের জান্তা সরকার

Advertisement

মিয়ানামারের জান্তা সরকার দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়িয়েছে। দেশটির বেশ কয়েকটি প্রদেশে এরই মধ্যে দুর্বল হয়ে পড়েছে জান্তা বাহিনী। ক্ষমতা ধরে রাখাই এখন তাদের জন্য চ্যালেঞ্জিং। দীর্ঘদিন ধরে চলা সংঘাতের কারণে সংকটে পড়েছে মিয়ানমারের অর্থনীতিও।

পশ্চিমবঙ্গে ধরা পড়ছে টনে টনে ইলিশ

মৌসুমের শুরুতেই পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানায় ফের মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে টনে টনে ইলিশ।

ইসমাইল হানিয়াকে হত্যার নিন্দা জানালো পাকিস্তান

Advertisement

ইরানের রাজধানী তেহরানে হামলা চালিয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করা হয়েছে। এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে পাকিস্তান।

পশ্চিমবঙ্গে আবারও ট্রেন দুর্ঘটনা

আগরতলা থেকে শিয়ালদহ যাওয়ার পথে গত ১৭ জুন রাঙাপানি এলাকায় দুর্ঘটনার কবলে পড়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। তার দেড়ে মাসের মধ্যে একই এলাকায় এবার লাইনচ্যুত হলো একটি মালগাড়ি। তবে এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ভেনেজুয়েলায় নির্বাচন প্রক্রিয়াকে অগণতান্ত্রিক আখ্যা

ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনের পর সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। তাদের দাবি গত রোবরের নির্বাচনে হারার পরেও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে কর্তৃপক্ষ জয়ী ঘোষণা করেছে। তাছাড়া একটি আন্তর্জাতিক পর্যবক্ষেক সংস্থা নির্বাচন প্রক্রিয়াকে অগণতান্ত্রিক বলে আখ্যা দিয়েছে।

ইসমাইল হানিয়াকে কোথায় কবর দেওয়া হবে?

তেহরানে জানাজা পড়ানোর পর নিহত হামাসপ্রধান ইসমাইল হানিয়ার মরদেহ কাতারের রাজধানী দোহায় নেওয়া হবে। বৃহস্পতিবার (১ আগস্ট) তেহরানে তার জানাজা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

ভারতে ভয়াবহ ভূমিধসে দেড় শতাধিক প্রাণহানি, নিখোঁজ বহু

ভারতের কেরালা রাজ্যে ভয়াবহ ভূমিধসে এখন পর্যন্ত দেড় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) রাজ্যের ওয়েনাড় জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে তিন দফা ভূমিধসের ঘটনা ঘটেছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে বিভিন্ন দুর্ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৮৬ জন আহত হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইলন মাস্কের স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেটে খরচ কেমন?

বিশ্বজুড়ে স্যাটেলাইট ইন্টারনেট সেবাদাতা হিসেবে দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে স্টারলিংক। এটি মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের একটি অঙ্গসংস্থা, যা হাজার হাজার স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা দিয়ে চলেছে। বিশ্বের যেসব অঞ্চলে অপটিক্যাল ফাইবার পৌঁছানো দুঃসাধ্য, সেখানে খুব সহজেই পৌঁছে যেতে পারে স্যাটেলাইটের তড়িৎচুম্বকীয় তরঙ্গ। আর এর সাহায্যে দুর্গম এলাকাগুলোতেও সহজে পৌঁছানো যায় ইন্টারনেট সেবা।

হানিয়ার রক্ত কখনো বৃথা যাবে না: ইরান

ইরানের মাটিতে গুপ্তহত্যার শিকার হয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। এই ঘটনায় শোক প্রকাশ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি। তিনি হানিয়াকে একজন ‘গর্বিত যোদ্ধা’ হিসেবে উল্লেখ করেছেন। খবর বিবিসির।

ইরানে হামাসপ্রধান ইসমাইল হানিয়া নিহত

হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে ইরানের রাজধানী তেহরানে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম। ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ইসমাইল হানিয়া তার এক দেহরক্ষীসহ তেহরানে নিহত হয়েছেন।

এমএসএম/এএসএম