একুশে বইমেলা

আসছে মুকিদ চৌধুরীর নাটকের সংকলন ‘পরিচয়’

বাংলাদেশের মুভমেন্ট থিয়েটারের অনিবার্য নাম ড. মুকিদ চৌধুরী। নিরলস পরিশ্রমী এ নাট্যযোদ্ধা মঞ্চনাটকের বাক বদলে অপরিসীম ভূমিকা রেখেছেন। তার নাটক ও নাট্য প্রযোজনা নিয়ে সমালোচকেরা অভিমত ব্যক্ত করেছেন। বিভিন্ন পত্রপত্রিকা বা জার্নালে তা স্থান পেয়েছে। ড. মুকিদ চৌধুরীর নাটকসমগ্র এবং সাহিত্যজগত একত্রিত করার মতো দুঃসাহসিক কাজ হাতে নিয়েছেন কবি ও সম্পাদক ফখরুল হাসান।

Advertisement

ত্রিশের বেশি বই রয়েছে ড. মুকিদ চৌধুরীর। নাটক ছাড়াও কাব্যনাট্য, নাট্যোপন্যাস, ইতিহাস এবং ছোটগল্প লিখেছেন তিনি। এই অসাধ্যকে সাধন করতে চলেছে ‘পরিচয়’ নামক সংকলনটি। বইটি প্রকাশ করছে আদিত্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। নাট্য সংকলন এবং মূল্যায়ন গ্রন্থটি উৎসর্গ করেছেন নাট্যকর্মীদের।

বইটিতে তার নাট্যজগৎ, নাট্যোৎসব, একগুচ্ছ নতুন নাটক, বাংলা মুভমেন্ট থিয়েটারের শিল্পশৈলী, The Emergence of A New Art Style In Bengali Theatre, গ্রন্থালোচনা, নাট্যসম্ভার, কাব্যসম্ভার, নাট্যকাব্য, গদ্যসম্ভার এবং ইতিহাস সন্নিবেশিত হয়েছে।

আরও পড়ুন

Advertisement

মাকে নিয়ে কালজয়ী ছয়টি উপন্যাস সুবোধ ঘোষের গল্পসমগ্র: বোধের বিস্তৃত আকাশ

সংকলনে তাকে নিয়ে লিখেছেন লিটন আব্বাস, তাপস রায়, ফখরুল হাসান, সালাহ উদ্দিন মাহমুদ, ড. তানভীর আহমেদ সিডনী, জোবায়ের মিলন, মাহমুদ নোমান, রণজিৎ সরকার, ইফতেখার রসুল জর্জ, সাজু আহমেদ, ফারুক হোসেন শিহাব, অনিরুদ্ধ দিলওয়ার, অপূর্ব কুমার কুণ্ডু, রাকিব রুবেল, শব্দনীল, শামস সাইদ, সঞ্জয় রায়, অবিনাশ পুরকায়স্থ, রেজাউর রহমান রিজভী, কামাল উদ্দিন, মতিয়ার চৌধুরী এবং চপল মাহমুদ প্রমুখ সাহিত্যিক ও সমালোচক।

বইটি সম্পর্কে কবি ও সম্পাদক ফখরুল হাসান বলেন, ‘ড. মুকিদ চৌধুরীর সৃষ্টিকর্ম একত্রিত করা এবং মূল্যায়ন করা খুবই কঠিন কাজ। অনেকেই কাজটিতে সাহায্য করেছেন। মূল্যায়ন গদ্য লিখে উপকৃত করেছেন। বইটি আগামী মাসের মধ্যে প্রকাশিত হওয়ার কথা রয়েছে। আশা করি সংকলনটি নাট্যকর্মীদের কাজে আসবে। বাংলা সাহিত্যও এতে সমৃদ্ধ হবে।’

এসইউ/এএসএম

Advertisement