তথ্যপ্রযুক্তি

নেক্সনের সিএনজি ভার্সন আনছে টাটা

গাড়ি সংস্থা টাটার সবচেয়ে জনপ্রিয় মডেল হচ্ছে নেক্সন। এবার এই গাড়ির সিএনজি ভার্সন আনছে টাটা। এ বছরই বাজারে আসবে টাটা নেক্সনের সিএনজি ভার্সন। নতুন অনেক আপডেট দেওয়া হয়েছে গাড়িতে।

Advertisement

বর্তমানে টাটা নেক্সনের পেট্রোল, ডিজেল এবং বৈদ্যুতিন ভার্সন রয়েছে বাজারে। তবে যেসব গ্রাহকরা সিএনজি গাড়িতে অভ্যস্ত তাদের জন্য এবার সিএনজি ভ্যারিয়ান্ট বাজারে আনছে টাটা। টাটা নেক্সনের সিএনজি ভার্সনে টুইন সিএনজি সিলিন্ডার ব্যবহার করা হবে। অন্যান্য টাটার গাড়িতেও একই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুনঘণ্টায় ৪৪৫ কিলোমিটার গতি এই গাড়ির

নতুন টাটা সিএনজি গাড়িতে দেখা যাবে ১.২ লিটারের টার্বো চার্জড পেট্রোল ইঞ্জিন, থাকবে সিএনজি কিটও। এই ইঞ্জিনে আপনি পাবেন ১৭০ এনএমের টর্ক এবং ১১৮ বিএইচপির ক্ষমতা। এটি আবার ৫ স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্সের সঙ্গে বাজারে আসবে। টাটা টিয়াগো এবং টাটা টিগরের মত এতেও যদি অটোমেটিক ট্রান্সমিশনের ফিচার্সও থাকতে পারে এতে।

তবে এখনো সব ফিচার এবং দাম সম্পর্কে জানা যায়নি। টাটা নেক্সনের বৈদ্যুতিক গাড়ি এরই মধ্যে বাজারে জনপ্রিয় হয়ে উঠেছে। টাটা নেক্সন ইভি একটা পার্মানেন্ট ম্যাগনেট এসি মোটর এবং ৩০.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে শক্তি সংগ্রহ করে।

Advertisement

ইলেকট্রিক মোটরটির আউটপুট ১২৭ বিএইচপি ও ২৪৫ এনএম। নেক্সন ইভি ৯.৯ সেকেন্ডে ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগ তুলতে পারে। ঘণ্টা প্রতি সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার। এবার দেখার পালা টাটা সিএনজির ইঞ্জিন কেমন হয়। কতটা মন জয় করতে পারে গ্রাহকদের।

আরও পড়ুনজানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়?প্রথমবার গাড়ি কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়

কেএসকে/জেআইএম