তথ্যপ্রযুক্তি

গুগল অ্যাকাউন্ট হ্যাক হলে বুঝবেন যেভাবে

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যে কোনো কিছু জানতেই সেখানে সার্চ করছেন। এছাড়া গুগল ড্রাইভে জমা রাখছেন জরুরি ছবি, ভিডিও, ফাইল। তবে এই গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখতে আপনাকে বাড়তি সতর্কতা অবলম্বন করতেই হবে।

Advertisement

যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার গুগল অ্যাকাউন্ট। কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন। জেনে নিন কীভাবে বুঝবেন আপনার গুগল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না-

১. আপনার ফোনে কোনো অস্বাভাবিক বা সন্দেহজনক অ্যাক্সেস দেখতে পাচ্ছেন কি না খেয়াল রাখুন। এ ধরনের অ্যাক্সেস শনাক্ত করতে অ্যাকাউন্টের লিঙ্কে ক্লিক করতে হবে। এখানে আপনি গত ২৮ দিনের লগইন কার্যক্রম দেখতে পারবেন।

আরও পড়ুনগুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবে

২. আপনার গুগল অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগইন আছে তা দেখুন। কোনো ডিভাইস সন্দেহজনক মনে হলে তা রিমুভ করে দিন।

Advertisement

৩. গুগল অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করার জন্য অনুমোদিত অ্যাপ এবং ওয়েবসাইটগুলি পরিদর্শন করা উচিত। থার্ড পার্টি অ্যাপগুলো ডিলিট করে দিন।

৪. জি-মেইলে নজর রাখুন। খেয়াল করুন নিজের অজান্তেই অপরিচিত ই-মেইল ফরোয়ার্ড করা হচ্ছে কি না তা যাচাই করতে হবে। এমন কিছু দেখলে সতর্ক হোন, জি-মেইলের পাসওয়ার্ড বদলে ফেলুন।

৫. আপনার গুগল ড্রাইভ চেক করুন। কোনো অপরিচিত ফাইল বা ছবি সেভ আছে কি না খেয়াল করুন। সেই সঙ্গে গুগল স্টোরেজ দেখতে পারেন। কোন ধরনের ডাটা স্টোরেজ ফুল করছে খেয়াল করুন।

আরও পড়ুনগুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবেহঠাৎ ফোন স্লো হচ্ছে, ভাইরাস আছে কি না জানবেন যেভাবে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Advertisement

কেএসকে/জেআইএম