লাইফস্টাইল

কম উপকরণে রাঁধুন ইলিশ পোলাও

ইলিশ মাছের স্বাদে সবাই মুগ্ধ। বর্ষাকালে ইলিশের বাহারি পদ খাওয়ার ইচ্ছে অনেকেরই বেড়ে যায়। তবে স্বাদ বদলাতে সহজেই রাঁধতে পারেন ইলিশ পোলাও। জেনে নিন কীভাবে ঝটপট তৈরি করবেন বিশেষ এই পদ। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. পোলাও চাল আধা কেজি২. ইলিশ মাছ ১০-১২ টুকরো৩. আদা বাটা ১ চা চামচ৪. রসুন বাটা আধা চা চামচ৫. টকদই ১ কাপ৬. লবণ স্বাদমতো৭. দারুচিনি ২ টুকরা৮. এলাচ ৪টি৯. পেঁয়াজ বাটা ৩/৪ কাপ১০. পেঁয়াজ স্লাইস আধা কাপ১১. পানি ৪ কাপ১২. কাঁচা মরিচ ১০টি১৩. চিনি ১ চা চামচ ও১৪. তেল আধা কাপ।

আরও পড়ুন গরম ভাতে পাতে রাখুন কাঁঠাল বীজের ভর্তা ও ডাল  রুই মাছের ডিমের বড়া

পদ্ধতি

Advertisement

ইলিশ মাছ ভালো করে কেটে টুকরো করে ধুয়ে নিন। এবার এতে আদা, রসুন, লবণ ও টকদই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষাতে হবে।

মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে ২০ মিনিট ঢেকে রান্না করুন কম আঁচে। কিছুক্ষণ পর চিনি ও ৪টি কাঁচা মরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মসলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে রাখুন। এবার তেলের মধ্যে মাছের মসলা ও চাল কিছুক্ষণ ভেজে পানি স্বাদমতো লবণ দিয়ে ঢেকে রাখুন।

পানি শুকিয়ে এলে অল্প আঁচে ১৫ মিনিট রেখে চুলা থেকে নামি নিন পোলাও। এরপর একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল ইলিশ পোলাও। ইলিশ পোলাও পরিবেশন করুন পেঁয়াজ বেরেস্তা উপরে ছড়িয়ে।

Advertisement

জেএমএস/জিকেএস