বিনোদন

রকি থেকে রুপালি পর্দার রকস্টার, ৬৫ তে সঞ্জয়

ভারতের মুম্বাইয়ে ১৯৫৯ সালের ২৯ জুলাই তার জন্ম। বলিউড তারকাদম্পতি সুনীল দত্ত ও নার্গিস দত্তের সন্তান তিনি। বাবা-মায়ের পথ ধরে ১৯৮১ সালে ‘রকি’ চলচ্চিত্র দিয়ে রুপালি পর্দায় যাত্রা করেন। এরপর কাজ করেছেন প্রায় ১৮০টিরও অধিক হিন্দি চলচ্চিত্রে। বৈচিত্রময় সব চরিত্র দিয়ে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অনন্য এক সুপারস্টার অভিনেতা হিসেবে। বলছি সঞ্জয় দত্তের কথা।

Advertisement

সিনেমায় তার উপস্থিতি মানেই রোমান্স, অ্যাকশন ও কমেডির ফুল প্যাকেজ। তবে গ্যাংস্টার, গুন্ডা ও পুলিশ অফিসার চরিত্রে অভিনয় করে তিনি বেশি সমাদৃত হয়েছেন।

জীবনের পরতে পরতে নাটকীয়তার জন্ম দিয়েছেন তিনি। তিনি তার মত। যেন রুপালি পর্দার এক রকস্টার তিনি। নিয়ম নীতিহীন রঙিন এক জীবন, মাধুরী দীক্ষিতের সঙ্গে উদ্দাম প্রেম, নানা গ্যাংস্টার ও মাফিয়ার সঙ্গে যোগাযোগ, জেলবাস, ক্যান্সার জয় করে ফিরে আসা; এ যেন সিনেমারই এক চরিত্র। সেই চরিত্রকে ২০১৮ সালে পর্দায় তুলে আনেন বলিউডের বরেণ্য নির্মাতা রাজকুমার হিরানি।

‘সাঞ্জু’ নামের সিনেমাটিতে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন রণবীর কাপুর। সিনেমায় তুলে আনা হয়েছে সাঞ্জু বাবার জীবনের আদ্যোপান্ত।

Advertisement

আজ এই অভিনেতার জন্মদিন। এবার ৬৫ বছরে পা রাখলেন। তার স্ত্রী মান্যতা তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভালোবাসার মিষ্টি বার্তায়। সঞ্জয় যমজ সন্তান ইকরা ও শাহরানের বাবা।

এলএ/জেআইএম