আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশে ইন্টারনেট বন্ধের দিনগুলোতে বিশ্বজুড়ে কী কী ঘটলো?বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত ১৮ জুলাই ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। ওইদিন রাত ৯টার দিকে সারাদেশে ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। এর পাঁচদিন পর ২৩ জুলাই রাত থেকে পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে চালু হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। তবে মোবাইল ইন্টারনেট বন্ধই ছিল। টানা ১০ দিন পর রোববার (২৮ জুলাই) থেকে চালু হয়েছে সেটিও।

বিশ্বজুড়ে ভিপিএন ব্যবহার করছে ১৬০ কোটি মানুষবিশ্বজুড়ে অন্তত ১৬০ কোটি মানুষ বর্তমানে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন ব্যবহার করছে। এটি সারা বিশ্বে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার প্রায় ৩১ শতাংশ।

কেন ভিপিএনে ঝুঁকছে মানুষ?নিজের পরিচয় লুকিয়ে ইন্টারনেট ব্যবহারের জন্য দ্রুত জনপ্রিয় হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন। বিশ্বজুড়ে অন্তত ১৬০ কোটি মানুষ এটি ব্যবহার করছে, যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার প্রায় ৩১ শতাংশ।

Advertisement

ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলা, নিহত ১২ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অন্তত ২৯ জন। শনিবার (২৭ জুলাই) মাজদাল শামস গ্রামে এই হামলা করা হয়। লেবাননে ইসরায়েলি হামলায় সশস্ত্র গোষ্ঠীর চার সদস্য নিহত হওয়ার পর এই হামলা চালানো হলো।

গাজাজুড়ে ইসরায়েলি হামলা, নিহত অর্ধশতাধিকফিলিস্তিনের অবরুদ্ধ গাজার মধ্য ও দক্ষিণাঞ্চলে ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েল। এতে আরও অর্ধশতাধিক নিহত ও শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। শনিবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় সংবাদমাধ্যম আল জাজিরা।

হিজবুল্লাহর একাধিক টার্গেটে হামলা চালিয়েছে ইসরায়েলগোলান মালভূমিতে হামলার জবাব হিসেবে লেবাননে হিজবুল্লাহর একাধিক টার্গেটে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শনিবার গোলান মালভূমিতে হামলা চালানো হয়। ওই হামলার জন্য হিজবুল্লাহকে দায়ী করছে ইসরায়েল। গোলান মালভূমির একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হয়।

ইউরোপীয়দের মধ্যেও বাড়ছে কমলা হ্যারিসের জনপ্রিয়তাআসন্ন নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কমলা হ্যারিসের সম্ভাব্য প্রার্থিতা নিয়ে রীতিমতো সাড়া পড়েছে যুক্তরাষ্ট্রের ভোটার এবং অ-মার্কিন স্থানীয়দের মধ্যে। এমনকি ইউরোপের গণতান্ত্রিক কর্মীরা এমনটাই বলছেন।

Advertisement

পেজেশকিয়ানকে ইরানি প্রেসিডেন্টের দায়িত্ব দিলেন খামেনিআনুষ্ঠানিকভাবে সংস্কারপন্থি মাসুদ পেজেশকিয়ানকে ইরানি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দিলেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। চলতি মাসের শুরুর দিকে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। খবর এএফপির।

চলতি বছরের সবচেয়ে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়াযুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। শনিবার সকাল পর্যন্ত এই দাবানলে প্রায় ৩ লাখ ৫০ হাজার একর (১ লাখ ৪২ হাজার হেক্টর) এলাকা পুড়ে গেছে।

কেএএ/এএসএম