দেশজুড়ে

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৬ হাজার ৭০৫ কোটি টাকা

২০২৪-২৫ অর্থবছরে বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৬ হাজার ৭০৫ কোটি টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়।

Advertisement

এর আগে ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৯৪৮ কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে তখন আয় করেছিল ৬ হাজার ১৬৪ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ তখন ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছিল। এ সময় আমদানি হয়েছিল ১৭ লাখ ২১ হাজার ৭৮০ টন পণ্য।

বেনাপোল কাস্টম হাউজ সূত্রে জানা যায়, ভারত থেকে যেসব পণ্য আমদানি হয়, তার ওপর প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, বৈশ্বিক মন্দা, ডলারের দামে ঊর্ধ্বগতির মধ্যেও গত অর্থবছর বেনাপোল কাস্টমে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছিল।

Advertisement

এবারো বাণিজ্য ভালো হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে বলে জানান তিনি।

বেনাপোল কাস্টম সূত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে পণ্য আমদানি হয়েছিল ১৪ লাখ ৪৫ হাজার টন, ২০২১-২২ অর্থবছরে ২১ লাখ ১৪ হাজার টন। এর আগে ২০২০-২১ অর্থবছরে আমদানি করা হয়েছিল ২৬ লাখ ৪৪ হাজার টন পণ্য। ২০১৯-২০ অর্থবছরে আমদানি হয়েছিল ২০ লাখ ৩৮ হাজার ৬৪ টন। ২০১৮-১৯ অর্থবছরে পণ্য আমদানি করা হয় ২০ লাখ ১১ হাজার ৬ টন।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার শাফায়েত হোসেন জানান, গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছিল।

এবারো রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে বলে আশা করছেন এ কর্মকর্তা।

Advertisement

মো. জামাল হোসেন/জেডএইচ/জেআইএম