সাহিত্য

বৃষ্টিবিলাসী মেয়ে এবং হৈমন্তী

বৃষ্টিবিলাসী মেয়ে

Advertisement

আকাশটা কি আজ দেখেছো চেয়েওগো আনমনা বৃষ্টিবিলাসী মেয়েরোদের সাথে মেঘের খেলা অপেক্ষাতে আছিবৃষ্টি হলেই আকাশ হবে তোমার কাছাকাছি!

মেঘের কাছে বলতে পারো না-বলা সব কথাবৃষ্টি হয়ে ঝরবে তাতে মন বিষাদের ব্যথাসকাল-সাঝে আকাশ মাঝে মেঘের আনাগোনাসব ভুলে কি বৃষ্টি দেখার করবে বাহানা!

বিকেল কাটুক কাব্যে-গল্পে বইয়েসন্ধ্যে নামুক ধোঁয়া ওঠা চায়েঅল্প আলোয় গল্প শোনা হোক না আঁধার রাতেচোখের জলে কাজল মুছুক বৃষ্টি ভেজা হাতে!

Advertisement

মেঘের সাথে দূর আকাশে হারানো সব তারাপায়নি খুঁজে তোমার মতো বৃষ্টিপ্রেমী যারাতবুও খুঁজি আমিও রোজই একই পথে দু’জনবৃষ্টিবিলাস দেখার বলো মিলবে তোমার ক’জন!

**** হৈমন্তী

তুমি ঘরকুনো আর বইপড়াদের দলেতাই তো তোমায় ডাকি আমি হৈমন্তী বলেসবাই যখন টিকটকে, কাটায় ফেসবুকেতুমি কেন বই হাতে ডুব দিয়েছো এ বুকে!

তুমি চুপ থাকা আর খুব বোকাদের দলেতাই তো তোমায় ডাকি আমি হৈমন্তী বলেসবার যখন সব লাগে, অর্থকড়ি ভাল্লাগেতুমি কেন চুপ হয়েছো ভালোবাসার তল্লাটে!

Advertisement

তুমি মুখঢাকা আর চোখ লুকানোর দলেতাই তো তোমায় ডাকি আমি হৈমন্তী বলেসবার যখন বিশাল চাওয়ার পাহাড়তোমার তখন খুব অনীহা নেওয়ার!

তুমি অভিমানীর মান না-ভাঙার দলেতাই তো তোমায় ডাকি আমি হৈমন্তী বলেসবাই যখন আনমনে হারিয়ে যাওয়া দিন গোনেতুমি কেন ভালোবাসার স্বপ্ন তখন যাও বুনে!

এসইউ/জিকেএস