তথ্যপ্রযুক্তি

ভিপিএন ব্যবহার করে বিপদে পড়তে পারেন

পরিচয় গোপন করে ইন্টারনেট ব্যবহার করার উপায় হচ্ছে ভিপিএন। ভিপিএনএর প্রাথমিক উদ্দেশ্যই হচ্ছে ব্যবহারকারীর পরিচয় গোপন রাখা। ফলে, কোনো কারণে ব্যবহারকারীর পরিচয় শনাক্তকরণ তথ্যাদি, ধরা যাক ইউজারনেম ও পাসওয়ার্ড গোপন করে ইন্টারনেট ব্যবহার করা যায়।

Advertisement

ভাচুর্য়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন এমন এক ধরনের কাঠামো যা ব্যক্তিগত নেটওয়ার্ক দিয়ে ভার্চুয়াল টানেলের সাহায্যে অন্য এক বা একাধিক নেটওয়াকিংয়ের সঙ্গে সংযোগ স্থাপনের সুযোগ মেলে। প্রযুক্তি বিশারদদের মতে, এটি অনলাইন কার্যক্রমের সুরক্ষা নিশ্চিতে অদৃশ্য একটি চাদর হিসেবে কাজ করে।

তবে ভিপিএন ব্যবহার করার কিছু ঝুঁকি আছে। কারণ সব ভিপিএন নিপারদ নয়। এর মাধ্যমে ব্যবহারকারীর পরিচয় শনাক্তকরণ তথ্যাদি, ধরা যাক ইউজারনেম ও পাসওয়ার্ড অন্য কেউ পেয়ে গেলে সেগুলোর অপব্যবহার করে তৃতীয় কেউ তার অ্যাকাউন্ট হাতিয়ে নিতে পারে। সহজ ভাষায়, হ্যাকারের হাতে ভিপিএন ব্যবহারকারীর তথ্য চলে গেলে হ্যাকিং অনেক সহজ হয়ে যায়।

আরও পড়ুন ওয়াই-ফাইয়ের গতি বাড়াবেন যেভাবে 

ভিপিএন টুল ডাউনলোড করার সময় মোবাইল বা কম্পিউটারের নিয়ন্ত্রণসহ ফেসবুক, ই-মেইলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের যাবতীয় নিয়ন্ত্রণ চলে যায় ওই ভিপিএন নির্মাতার কাছে। ব্যবহারকারীর ডাটা যেহেতু ভিপিএন সেবাদাতার হাত দিয়ে যায়, তাই সেবাদাতার সততার ওপর নির্ভর করে ব্যবহারকারীর তথ্য নিরাপত্তা।

Advertisement

এছাড়া ভিপিএন ব্যবহারে ইন্টারনেটের গতি কমে যেতে পারে। কারণ বিভিন্ন দুর্গম সার্ভারের মাধ্যমে ডেটা পাঠায় ভিপিএন। ফলে ইন্টারনেটের গতি কমে যাওয়ার সম্ভাবনা আছে অনেক। এছাড়া ভিপিএন ব্যবহারে আরেকটি ঝামেলা আছে, অনেক ভিপিএন গ্রাহক সেবা বিনা মূল্যে বা কম খরচে ব্যবহার করা গেলেও প্রিমিয়াম শ্রেণির ভিপিএন সেবাগুলোয় বিভিন্ন উন্নত ফিচার ও উচ্চগতির সার্ভার ব্যবহারের সুবিধা মেলে। তবে এ ক্ষেত্রে পয়সা গুনতে হয়।

তবে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন ভিপিএন ব্যবহার করা অবস্থায় ব্যাংক কিংবা অন্য কোনো মাধ্যমে যেকোনো ধরনের আর্থিক লেনদেন থেকে বিরত থাকার। এছাড়া নিরাপদ ভিপিএন অ্যাপ বা লিঙ্ক ব্যবহার করুন ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্য।

ভিপিএন ব্যবহারের এসব অসুবিধা থাকলেও বেশ কিছু সুবিধাও আছে। যেমন ইন্টারনেট ব্যবহারের সময় নজরদারি থেকে রক্ষা পেতে পারে এর ব্যবহারকারী। দূর থেকে ইন্টারন্টে ব্যবহারের সুযোগ এবং সাইবার আক্রমণের হুমকি থেকেও সুরক্ষা দিতে পারে ভিপিএন।

আরও পড়ুন দেশের জনপ্রিয় ৯ মেসেজিং অ্যাপ  হঠাৎ ফোন স্লো হচ্ছে, ভাইরাস আছে কি না জানবেন যেভাবে 

কেএসকে/জিকেএস

Advertisement