আন্তর্জাতিক

গুগলকে চ্যালেঞ্জ জানাতে আসছে সার্চজিপিটি

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলকে চ্যালেঞ্জ জানানোর মতো কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর একটি সার্চ ইঞ্জিন আনতে চলেছে প্রযুক্তি সংস্থা ওপেনএআই। চ্যাটজিপিটির নির্মাতা সংস্থাটি জানিয়েছে, তারা সার্চজিপিটির একটি প্রোটোটাইপ পরীক্ষা করছে। এর নকশা এমনভাবে করা হয়েছে, যা ওয়েব থেকে পাওয়া তথ্যের সঙ্গে সংস্থাটির এআই মডেলের শক্তিকে একত্রিত করে কাজ করবে।

Advertisement

সম্প্রতি এক ব্লগ পোস্টে ওপেনএআই জানিয়েছে, আপাতত অল্প কিছু ব্যবহারকারী ও প্রকাশকের জন্য সার্চজিপিটি উন্মুক্ত করা হয়েছে, যেন এটি সম্পর্কে তাদের প্রতিক্রিয়া পাওয়া যায়। প্রোটোটাইপের পরিমার্জিত সার্চ ফিচারগুলো পরবর্তীতে চ্যাটজিপিটিতে যুক্ত করা হবে।

আরও পড়ুন>>

প্রেমিকা মিলিয়ে দিলো চ্যাটজিপিটি, অবশেষে বিয়ে সাধারণ মানুষের সৃজনশীলতা ছাড়িয়ে গেছে চ্যাটজিপিটি: গবেষণা খবর পড়ছে এআই, ঝুঁকিতে টিভি উপস্থাপকদের চাকরি?

বলা হয়েছে, ব্যবহারকারীরা কথোপকথনমূলক প্রশ্নের মাধ্যমে সার্চজিপিটির সঙ্গে যোগাযোগ করতে পারবেন। কোনো মানুষের সঙ্গে কথা বলার সময় যেভাবে একের পর এক সম্পর্কযুক্ত প্রশ্ন করা হয়, সেভাবেই প্রশ্ন করতে পারবেন ব্যবহারকারীরা।

Advertisement

সম্প্রতি গুগল তাদের সার্চ ইঞ্জিনে এআই-জেনারেটেড অনুসন্ধান ফলাফলের সারাংশ যুক্ত করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘ওভারভিউ’। তবে এই পদক্ষেপে অর্থ উপার্জনকারী বিজ্ঞাপন পরিবেশনের সুযোগ কমে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

গুগলের নতুন এই ফিচারে প্রথাগত সার্চ রেজাল্টের ওপরে একটি বক্সে কিছু টেক্সট দেখা যায়। সেখানে এমন সব তথ্যের সারাংশ দেখানো হয়, যেগুলো অনুসন্ধানকারীর উপকারে আসতে পারে বলে মনে করে সার্চ ইঞ্জিনটি।

আরও পড়ুন>> 

প্রথমবার ড্রোন প্রতিযোগিতায় মানব চ্যাম্পিয়নদের হারিয়ে দিলো এআই এআই মডেলের মাসে আয় ৪ লাখ টাকা এবার তৈরি হচ্ছে এআই শিশু!

ওপেনএআইর বর্ণনায় সার্চজিপিটির কার্যক্রমও অনেকটা গুগল ওভারভিউয়ের মতো বলে মনে হচ্ছে।

Advertisement

ওপেনএআইর ব্লগ পোস্টে আটলান্টিক প্রধান নির্বাহী নিকোলাস থম্পসন বলেছেন, মানুষের ইন্টারনেট ব্যবহারের অন্যতম প্রধান উপায়ে পরিণত হতে চলেছে এআই সার্চ। তবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, প্রযুক্তিটি যেন এমনভাবে তৈরি করা হয়, যা সাংবাদিক ও প্রকাশকদের মূল্যবোধ রক্ষা করে এবং সম্মান ও সুরক্ষা দেয়।

সার্চজিপিটি ব্যবহার চাইলে আপাতত একটি ওয়েটলিস্টে নিবন্ধন করার পরামর্শ দিয়েছে ওপেনএআই।

সূত্র: এএফপিকেএএ/