লাইফস্টাইল

বর্ষায় জামা-কাপড়ের দুর্গন্ধ এড়ানোর উপায়

বৃষ্টি স্বস্তির কারণ হলেও, বর্ষাকালে রোগব্যাধিসহ নানা সমস্যা দেখা দেয়। স্বাস্থ্য সমস্যা তো আছেই সঙ্গে মশা-মাছির উৎপাতও বাড়ে এ সময়। শুধু তাই নয় স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ঘরে দুর্গন্ধ হয়, তেমনই ভেজা জামা-কাপড় থেকেও দুর্গন্ধ বের হয়।

Advertisement

বর্ষাকালে সূর্যের আলোর অভাবে কাপড় ঠিকমতো শুকায় না। এছাড়া সঠিকভাবে শুকানো ও রক্ষণাবেক্ষণের অভাবে, কখনো কখনো বৃষ্টিতে কাপড় নষ্টও হতে শুরু করে।

কখনো কখনো আর্দ্রতার কারণে কাপড়ের রংও বিবর্ণ হয়ে যায়। তাই এ সময় জামা-কাপড়ের সঠিক পরিচর্যা করা জরুরি। চলুন জেনে নেওয়া যাক এ সময় জামা কাপড় থেকে স্যাঁতসেঁতে গন্ধ বের হলে কিংবা আর্দ্রতার কারণে কাপড় না শুকালে কী করবেন-

লেবুর রস ব্যবহার করুন

লেবুর সুগন্ধ সতেজতার অনুভূতি দেয়। বিশেষ করে গরমে লেবুর সুগন্ধ আরও সতেজতা জোগায়। বর্ষায় কাপড় পরিষ্কারের সময় লেবুর রস মিশিয়ে নিন। এতে আপনার জামা-কাপড়ে ভেজা গন্ধ হবে না। শুধু তাই নয়, বৃষ্টির কারণে আলমারিতে হওয়া স্যাঁতস্যাঁতে গন্ধও কাপড়ে উঠবে না।

Advertisement

বাইরের বাতাসে কাপড় শুকাবেন না

বর্ষাকালে কাপড় বাইরের বাতাসে শুকানো এড়িয়ে চলুন। আপনি যে কোনো রুমে একটি কাপড়ের স্ট্যান্ড রাখুন, এটি শুকানোর জন্য কাপড় রাখুন ও ফ্যান চালিয়ে দিন। জামা-কাপড় ফ্যানের হাওয়ায় ১০০ শতাংশ শুকিয়ে যাবে। আর বর্ষার আর্দ্রতাও ধরে রাখবে না।

আরও পড়ুন

এডিস মশা কামড়ানোর কতদিন পর ডেঙ্গুর উপসর্গ দেখা দেয়? অতিরিক্ত খাওয়া-পিঠে ব্যথাও হতে পারে বিষণ্নতার লক্ষণ

ভিনেগার-বেকিং সোডার ব্যবহার

Advertisement

লেবুর মতোই জামা-কাপড় ধোয়ার সময় একটু ভিনেগার বা বেকিং সোডা মেশান। এতে আপনার জামা-কাপড়ে বর্ষাকালের বাজে গন্ধ হবে না।

সঠিকভাবে পরিষ্কার করুন

বাড়িতে কাপড় পরিষ্কারের ক্ষেত্রে সতর্ক থাকুন। সব কাপড় ঘরে না ধুয়ে বরং ড্রাই ক্লিন করুন। বিশেষ করে জরি কাজের কাপড় ড্রাই ক্লিন করতে দিন। বাড়িতে জরির কাপড় ইস্ত্রি করতে চাইলে তার ওপর একটি সুতির কাপড় বিছিয়ে ইস্ত্রি করুন।

এছাড়া বৃষ্টির সময় সিল্ক, শিফন, জর্জেট, ক্রেপ জাতীয় কাপড়গুলো পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে লবঙ্গ বা কর্পূর পিষে কাপড়ের ব্যাগে রাখুন।

আর্দ্রতা ও বাতাসের সংস্পর্শে এ সময় সিল্কের শাড়ি কালো হয়ে যেতে পারে। এসব কাপড় ধোয়ার সময় পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ধুয়ে ফেলুন। সিল্কের কাপড় বালিশের কভারে বা সুতির কাপড়ে মুড়িয়ে রাখলে নিরাপদ থাকে।

জেএমএস/এমএস