আন্তর্জাতিক

ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী

রাশিয়ার পর এবার ইউক্রেন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর এটাই হবে তার প্রথম কিয়েভ সফর। একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

Advertisement

বলা হয়েছে, আগামী মাসেই ইউক্রেন যাবেন মোদী। রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইতি টানার প্রক্রিয়া নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা হতে পারে তার। পাশাপাশি দ্রুত যুদ্ধবিরতির জন্য কিয়েভ ও মস্কোর মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারেন।

আরও পড়ুন>

নরেন্দ্র মোদীর সাহায্য চাইলেন জেলেনস্কি কমলা হ্যারিসকে সমর্থন দিলেন বারাক ওবামা

গত জুন মাসে ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী। সে সময় পরস্পরকে জড়িয়ে ধরতে দেখা যায় দুই রাষ্ট্রপ্রধানকে।

Advertisement

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পরে এই প্রথম ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী। চলতি মাসেই দুদিনের সফরে মস্কোয় গিয়ে পুতিনেরক সঙ্গে বৈঠক করেছেন তিনি। রুশ প্রেসিডেন্টের সামনেই ইউক্রেনে হামলা ও শিশুহত্যার নিন্দাও করেছেন।

তবে মোদীর সেই সফর মোটেও ভালোভাবে নেয়নি কিয়েভ। উষ্মা প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্রও। ক্ষুব্ধ জেলেনস্কি বলেছিলেন, বৃহত্তম গণতন্ত্রের প্রধানমন্ত্রী একজন যুদ্ধাপরাধীকে আলিঙ্গন করছেন। শান্তিপ্রক্রিয়ায় পক্ষে এটা বিরাট ধাক্কা।

সূত্র: এনডিটিভি

এমএসএম

Advertisement