দেশজুড়ে

অস্ত্র জমা দিয়েছি ট্রেনিং কিন্তু জমা দেইনি

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধ করেছি। যুদ্ধ শেষে বঙ্গবন্ধুর ডাকে অস্ত্র জমা দিয়েছি, ট্রেনিং কিন্তু জমা দেইনি। আমাদের চেতনা জমা দেইনি। কারও কাছে আমাদের চেতনা বন্ধক দেইনি।

Advertisement

তিনি আরও বলেন, ’৭১ সালে যাদের পরাজিত করেছিলাম, ওইসময় তাদের বিষদাঁত ভেঙে দিতে পারিনি। এবার তাদের পরাজিত করলেই হবে না; তাদের বিষদাঁত ভেঙে দিতে হবে। মুক্তিযোদ্ধাদের জীবনদশায় এই দেশ অকার্যকর করে দেবে তা হতে পারে না। তাই মুক্তিযোদ্ধাদের প্রস্তুত থাকতে হবে।

নরসিংদীর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে শুক্রবার (২৬ জুলাই) দুপুরে নরসিংদীর পাঁচদোনায় বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী।

আরও পড়ুন:

Advertisement

নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার, এক জঙ্গি গ্রেফতার

কোটা সংস্কার আন্দোলন চলাকালে দেশব্যাপী হামলার প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্র হিসেবে পরিণত করতে চেয়েছে। তারা যেন তাদের প্রভুদের দেখাতে পারে। তারা চেষ্টা করছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে। তারা বাংলাদেশের অস্তিত্বের ওপর হামলা করেছে। এ আন্দোলন সরকারের বিরুদ্ধে ছিল না, ছিল বাংলাদেশের বিরুদ্ধে।’

আদালত বীর মুক্তিযোদ্ধাদের পাঁচ শতাংশ কোটা দিয়েছেন। আদালতের এ রায়কে স্বাগতম জানান আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব স্থাপনা তৈরি করেছেন, দুষ্কৃতকারীরা সেসব স্থাপনায় হামলা করেছে। তাদের আইনের আওতায় আনা হবে।’ নরসিংদী জেলা প্রশাসক ড. বদিউল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, নরসিংদী সদর আসনের সংসদ সদস্য লে. কর্নেল (অব.) নজরুল ইসলাম, মেজর জেনারেল হেলাল মোর্শেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন, নরসিংদী পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোতালিব পাঠান প্রমুখ।

সঞ্জিত সাহা/এসআর/এমএস

Advertisement