আন্তর্জাতিক

দ্রুত বিশদ তথ্য প্রকাশের আহ্বান জাতিসংঘ মানবাধিকার প্রধানের

বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিস্তারিত তথ্য দ্রুত প্রকাশের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। এসব ঘটনার ‘নিরপেক্ষ, স্বাধীন ও স্বচ্ছ’ তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার (২৬ জুলাই) এক বিবৃতিতে জাতিসংঘ মানবাধিকার প্রধান বলেছেন, আমরা বুঝতে পারছি, অনেক লোক সরকারের সঙ্গে সম্পৃক্ত গোষ্ঠীগুলোর মাধ্যমে সহিংস আক্রমণের শিকার হয়েছেন এবং তাদের রক্ষার জন্য কোনো চেষ্টা করা হয়নি। অন্তত দুজন সাংবাদিক নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও কয়েক হাজার। বিরোধী দলীয়সহ কয়েকশ লোককে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

বিবৃতিতে বলা হয়েছে, সরকারকে অবশ্যই নিহত, আহত বা আটক ব্যক্তিদের বিবরণ প্রকাশ করতে হবে।

আরও পড়ুন>>

Advertisement

কোটা আন্দোলনকারীদের সহিংসতা থেকে রক্ষার আহ্বান জাতিসংঘের বাংলাদেশে সহিংসতার স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া উচিত: জাতিসংঘ

এছাড়া, বাংলাদেশে ইন্টারনেট সংযোগ পুরোপুরি চালু করতে সরকারের প্রতি আহ্বান জানান তুর্ক। তিনি বলেন, দীর্ঘ সময়ের জন্য ‘ইচ্ছাকৃতভাবে’ ইন্টারনেট বন্ধ করার মতো পদক্ষেপ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে। এটি মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান জানানোর ব্যাপারে রাষ্ট্রের বাধ্যবাধকতাকেও প্রভাবিত করে।

এ ধরনের পদক্ষেপে সংগঠন ও আন্দোলন করার স্বাধীনতা, স্বাস্থ্য, শিক্ষাসহ বিভিন্ন অর্থনৈতিক অধিকার লঙ্ঘন হয় বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার।

তিনি সতর্ক করে বলেছেন, ইন্টারনেট বন্ধ করায় আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কার্যকলাপ যাচাইয়ের সুযোগ কমে যেতে পারে। এর ফলে তাদের কৃতকর্মের জন্য দায়মুক্তি বৃদ্ধির ঝুঁকি তৈরি হতে পারে।

কেএএ/

Advertisement