আন্তর্জাতিক

আপাতত বন্ধই থাকছে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ রেল যোগাযোগ

বাংলাদেশজুড়ে কোটা সংস্কার আন্দোলনের পর পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও এখনো বন্ধই থাকছে কলকাতা ও ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস। তাছাড়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস।

Advertisement

বাংলাদেশ থেকে বেশিরভাগ পর্যটক চিকিৎসা করাতে কলকাতায় আসেন। কলকাতায় আসার জন্য তাদের পছন্দের পরিবহন মৈত্রী এক্সপ্রেস। সপ্তাহের চার দিন ঢাকা ও কলকাতার মধ্যে চলাচল করে মৈত্রী এক্সপ্রেস।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী শনিবার (২৭ জুলাই) কলকাতা থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস চালু হওয়ার কথা থাকলেও আপতত তা বন্ধই থাকছে। 

ভারতীয় পূর্ব রেল মুখ্য জনসংযোগ কর্মকর্তা কৌশিক মিত্র জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়ে থেকে প্রাপ্ত একটি বার্তা অনুযায়ী, ১৩১০৮ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস শনিবার (২৭ জুলাই) কলকাতা থেকে ছাড়ার কথা ছিল ও ১৩১১০ ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস শনিবার (২৭ জুলাই) কলকাতায় পৌঁছানোর কথা ছিল কিন্তু তা বাতিলই থাকবে।

Advertisement

তবে এই মৈত্রী এক্সপ্রেস ট্রেন কবে চলাচল শুরু হবে সেটা নিয়ে কোনো তথ্য জানায়নি পূর্ব রেল।

এদিকে বাতিল হওয়া ট্রেনের ভাড়ার অর্থ সম্পূর্ণ ফেরত দেওয়া হবে বলে জানানো হয়েছে। কলকাতা শহরের সংশ্লিষ্ট টিকিট কাউন্টার থেকে কেনা টিকিটের সম্পূর্ণ অর্থ ফের দেওয়া হবে। বিদেশি পর্যটকদের কাউন্টারে পিআরএসের কার্যক্রমের সময়ের মধ্যেই টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরত দেওয়া হবে। তার জন্য কোনো টিডিআর ইস্যু করা হবে না।

তবে হারানো টিকিট অথবা মিসপ্লেসড টিকিটের কোনো অর্থ ফেরত দেওয়া হবে না বলেও জানিয়েছেন কৌশিক মিত্র।

ডিডি/এমএসএম

Advertisement