অর্থনীতি

রাষ্ট্রীয় সম্পদের পাশাপাশি বেসরকারি খাতও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে

চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেছেন, দেশব্যাপী গত কয়েকদিনের অরাজকতা ও নৈরাজ্যপূর্ণ কর্মকাণ্ডে রাষ্ট্রীয় সম্পদের পাশাপাশি বেসরকারি খাতও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আক্রান্ত হয়েছে অর্থনীতির প্রাণ দেশের শিল্প উৎপাদন। ব্যাহত হয়েছে সামগ্রিক আমদানি-রপ্তানি কার্যক্রম। দেশবিরোধী চক্র অরাজকতা ও নৈরাজ্য সৃষ্টি করে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং রপ্তানিখাত ধ্বংসের পরিকল্পনা বাস্তবায়নে নিয়োজিত ছিল।

Advertisement

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে চট্টগ্রামের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত দেশের বর্তমান পরিস্থিতিসহ সার্বিক ব্যবসায়িক পরিবেশ উন্নয়ন বিষয়ক এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ওমর হাজ্জাজ বলেন, দেশের এমন সংকটময় মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তা, দূরদর্শিতা এবং সময়োপযোগী সিদ্ধান্ত ও পদক্ষেপের কারণে দেশে স্থিতিশীল অবস্থা ফিরে আসতে শুরু করেছে।

ওমর হাজ্জাজ ব্যবসায়ী সমাজের পক্ষে সব প্রকার নৈরাজ্য, অরাজকতা ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অবস্থান এবং সব পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি আস্থা রেখে তার সঙ্গে থাকার ঘোষণা দেন। বিশেষ পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্যের গতি স্বাভাবিক রাখতে বন্দর, কাস্টম, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানান চেম্বার সভাপতি। পাশাপাশি উদ্ভূত পরিস্থিতিতে বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীদের যে ক্ষতি হয়েছে তা পূরণে পোর্ট ডিউজসহ বিভিন্ন ফি মওকুফের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

Advertisement

সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এমএ লতিফ, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, কাস্টম হাউজের যুগ্ম-কমিশনার মো. তারিক হাসান, চট্টগ্রাম বন্দরের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম, চেম্বার সহ-সভাপতি রাইসা মাহবুব, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, বিকেএমইএর পরিচালক ফৌজুল ইমরান খান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এ এম মাহবুব চৌধুরী, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মো. আরিফ, বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি খায়রুল আলম সুজন, সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন ও সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষে জহির উদ্দিন আহমেদ, জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম মহানগরের সভাপতি সালামত আলী এবং চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, প্রাইম মুভার ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. হোসেন এবং আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির মো. সুফিউর রহমান টিপু। এ সময় চেম্বার পরিচালকদের মধ্যে অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, আলমগীর পারভেজ, মাহবুবুল হক মিয়া, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ মনির উদ্দিন ও আখতার উদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

সভায় সংসদ সদস্য এমএ লতিফ বলেন, বঙ্গবন্ধু রাজাকারদের ক্ষমা করেছেন, প্রধানমন্ত্রীও তাদের মানবতা দেখিয়েছেন। কিন্তু রাজাকারের দোসররা বারবার দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করে ধ্বংসলীলা চালাচ্ছে। এদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসতে হবে। এজন্য আমাদের সবাইকে নাগরিক দায়িত্বও পালন করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের গভীর সমুদ্রবন্দর ছিল না, ছিল না বন্দরের উল্লেখযোগ্য আধুনিক যন্ত্রপাতি। কিন্তু প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে দেশে গভীর সমুদ্রবন্দর যেমন হচ্ছে তেমনি দেশে তৈরি হচ্ছে বিনিয়োগবান্ধব পরিবেশ।

দেশের সম্প্রতি অস্থিতিশীল পরিস্থিতিকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দ্রুত স্থিতিশীল করার জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানিয়ে এমএ লতিফ বলেন, এই মুহূর্তে আমাদের সবাইকে ইতিবাচক মনোভাব নিয়ে একযোগে কাজ করার পাশাপাশি সব ধরনের ষড়যন্ত্র ও নৈরাজ্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

Advertisement

তিনি চট্টগ্রাম বন্দরের স্ক্যানার সমস্যা সমাধান ও যন্ত্রপাতি কার্যকর রাখতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি পদক্ষেপ কামনা করেন।

সিএমপি কমিশনার সাইফুল ইসলাম বলেন, যারা এসব ন্যক্কারজনক হামলা করেছে তারা রাজাকারের উত্তরসূরি। আমরা সবাই তাদের চিনি। কিন্তু তাদের উন্মোচন করছি না। আমরা যদি তাদের উন্মোচন না করি এবং আইনের আওতায় না আনি তাহলে পরবর্তী প্রজন্ম ক্ষতিগ্রস্ত হবে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাংলাদেশের অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাতে কেউ প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে সেজন্য আমরা তৎপর ছিলাম। এই পরিস্থিতিতে ব্যবসায়ীরা সবসময় আমাদের পাশে ছিলেন। একই সঙ্গে উৎপাদন যাতে থেমে না থাকে সেজন্য চট্টগ্রামের কারখানাগুলো দ্রুত চালু করার সিদ্ধান্ত গ্রহণ করি।

তিনি দেশের ব্যবসায়ীসহ আপামর জনসাধারণকে যারা এসব ন্যক্কারজনক হামলার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে তাদের স্বরূপ জনগণের কাছে উন্মোচনের আহ্বান জানান।

এমডিআইএইচ/বিএ