অর্থনীতি

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করলো এডিবি

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির (জিডিপি) পূর্বাভাস সংশোধন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

Advertisement

এডিবি জানায়, ২০২৪ সালে বাংলাদেশের জিডিপি হবে ৫ শতাংশ ও ২০২৫ সালে তা কমে হবে ৪ দশমিক ৯ শতাংশ।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এ তথ্য জানায় এডিবি। পূর্বাভাস সংশোধন করে সংস্থাটি বলছে, চলতি ২০২৪–২৫ অর্থবছরে দেশে মূল্যস্ফীতি আরও বাড়তে পারে।

গত এপ্রিলে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল এডিবি।

Advertisement

তবে গত সপ্তাহে প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক জুলাই ২০২৪–এ বলা হয়েছে, শিল্পখাতের ধীর প্রবৃদ্ধির কারণে চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ থেকে কমে সাড়ে ৬ শতাংশ হতে পারে।

 

আরও পড়ুন

চলতি বছর মূল্যস্ফীতি আরও বাড়বে: এডিবি শিপমেন্ট খরচ-কার্যাদেশ নিয়ে শঙ্কায় তৈরি পোশাক রপ্তানিকারকরা একদিনে সাড়ে ২৫ হাজার কোটি টাকা ধার দিলো বাংলাদেশ ব্যাংক  

ম্যানিলাভিত্তিক ঋণদাতা সংস্থাটির এই পূর্বাভাস সরকারের ৬ দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার তুলনায় কম। ইন্টারনেট না থাকা, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা ও পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউয়ের মধ্যে ছয়দিনের অর্থনৈতিক কর্মকাণ্ড মারাত্মক বিঘ্নিত হওয়ার আগেই এডিবির এই পূর্বাভাস আসে।

সংস্থাটি বলেছে, ২০২৩–২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে বাংলাদেশে মাসিক মূল্যস্ফীতির হার দুই অংকের কাছাকাছি ছিল। দেশে খাদ্যপণ্যের দাম বৃদ্ধির কারণে সামনেও তা অব্যাহত থাকতে পারে। ২০২৩ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ১ শতাংশ।

Advertisement

এমওএস/ইএ/এমএস