দেশজুড়ে

যশোরে বিএনপির বিক্ষোভ সমাবেশ পণ্ড

দেশব্যাপী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলা, দলীয় নেতাকর্মীদের নামে মামলা ও গণগ্রেফতারের প্রতিবাদে যশোরে ডাকা বিক্ষোভ সমাবেশ পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুর ১২টায় শহরের লালদিঘি পাড়ের দলীয় কার্যালয়ে সমাবেশ হওয়ার কথা ছিল। কিন্তু সকাল ১০টার দিকে ব্যারিকেড দিয়ে ওই পথ বন্ধ করে দেয় পুলিশ।

Advertisement

স্থানীয় ও দলীয় একাধিক সূত্র জানায়, বিএনপি কার্যালয়সহ গোটা এলাকায় পোশাকধারী ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নেন। এমন পরিস্থিতিতে বিক্ষোভ সমাবেশ করতে ব্যর্থ হয় বিএনপি।

পরে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বৈষম্যবিরোধী শান্তিপূর্ণ ছাত্র আন্দোলন দমন করতে গিয়ে শত শত লাশ পড়েছে। আজ যশোরে শান্তিপূর্ণ পরিবেশ ছিল। আমরা কর্মসূচি পালন করেছিলাম। ছাত্ররাও শান্তিপূর্ণভাবে তাদের দাবি উপস্থাপন করছিলেন। অথচ সে কর্মসূচিতে প্রশাসন বাধা দিচ্ছে। পরিবেশ শান্ত থাকুক সেটি সরকার এবং প্রশাসনই চায় না।

যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির কর্মসূচিকে ঘিরে নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন ছিল। আমরা কোনো ধরনের বাধা দেইনি। পুলিশ দেখে তাদের নেতাকর্মীরা আসেননি।

Advertisement

এদিকে নির্ধারিত কর্মসূচি পালন করতে না দেওয়ায় শহর জুড়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষুব্ধ নেতাকর্মীরা তাৎক্ষণিক ঝটিকা মিছিল করেন। তারা শহরের মুজিব সড়ক, আরএন রোড, জেল রোড, ওয়াপদা মোড়, ঢাকা রোড, পুরাতন খুলনা বাসস্ট্যান্ড, রেল রোডসহ শহরের বিভিন্ন সড়কে মিছিল করেন।

মিলন রহমান/আরএইচ/এএসএম