আইন-আদালত

বিস্ফোরক মামলায় যাবজ্জীবনপ্রাপ্ত ৫ জনের আপিল শুনানি শুরু

খুলনার সাংবাদিক হুমায়ুন কবির বালু হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির করা আপিলের বিষয়ে শুনানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি একেএম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হয়।

Advertisement

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৩১ জুলাই দিন ঠিক করেছেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

আদালতে আজ আপিল আবেদনের পক্ষে শুনানি করেন মোহাম্মদ আব্দুল মুনতাকিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।

Advertisement

২০১৮ সালে খুলনা থেকে প্রকাশিত দৈনিক জন্মভূমির সম্পাদক, খুলনা প্রেস ক্লাবের সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবীর বালু হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের করা বিস্ফোরক মামলায় পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। সেই সঙ্গে এই পাঁচজনের ১০ হাজার টাকা করে জরিমানাও করেন আদালত। ১৬ বছর পর এই মামলার রায় দেওয়া হয়।

২০২১ সালের ১৮ জানুয়ারি জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) মো. সাইফুজ্জামান হিরো এ রায় দেন। সাজাপ্রাপ্ত পাঁচ আসামি হলেন- পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির (এমএল জনযুদ্ধ) শীর্ষ নেতা সৈয়দ ইকবাল হোসেন ওরফে স্বাধীন, নজুল ওরফে রিপন ওরফে নজরুল ইসলাম ওরফে খোড়া নজরুল, মাসুম ওরফে জাহাঙ্গীর, রিমন ওরফে আসাদুজ্জামান ও জাহিদ হোসেন ওরফে সবুজ ওরফে জাহিদুর রহমান।

২০০৪ সালের ২৭ জুন খুলনা নগরীর শান্তিধাম মোড়ে দৈনিক জন্মভূমি কার্যালয়ের সামনে সন্ত্রাসীদের বোমা হামলায় সাংবাদিক হুমায়ুন কবীর বালু নিহত হন। হত্যাকাণ্ডের পরদিন ২৮ জুন খুলনা থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মারুফ আহমদ বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক ধারায় দুটি মামলা দায়ের করেন। মামলায় ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি ৭ আসামিকে বেকসুর খালাস দেন আদালত।

সাংবাদিক হুমায়ুন কবির বালু হত্যার ঘটনার বিচারপ্রক্রিয়া দুই অংশে বিভক্ত। একটি ছিল হত্যার ঘটনায় করা মামলা। আরেকটি বিস্ফোরক মামলা। ২০০৮ সালে হত্যা মামলা অংশের বিচারে সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়। আর ২০২১ সালের ১৮ জানুয়ারি বিস্ফোরক মামলা অংশে রায় দেন আদালত।

Advertisement

এফএইচ/ইএ/এমএস