ধর্ম

স্বামীর মৃত্যুর ইদ্দতে সাদা পোশাক পরা কি জরুরি?

স্বামীর মৃত্যুর পর সাধারণ অবস্থায় স্ত্রীর জন্য চার মাস দশ দিন ইদ্দত পালন করা ওয়াজিব। গর্ভবতী হলে সন্তান জন্মদান পর্যন্ত ইদ্দত পালন করা ওয়াজিব। এ সময় অলংকার পরিধান করা ও সাজসজ্জা গ্রহণ করা নিষিদ্ধ। যে পোশাক সাজ হিসেবে গণ্য হয়, তা পরিধান করা থেকেও বিরত থাকতে হবে। উম্মুল মুমিনীন উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, الْمُتَوَفَّى عَنْهَا زَوْجُهَا لَا تَلْبَسُ الْمُعَصْفَرَ مِنَ الثِّيَابِ وَلَا الْمُمَشَّقَةَ وَلَا الْحُلِيَّ وَلَا تَخْتَضِبُ وَلَا تَكْتَحِلُ

Advertisement

কোনো নারীর স্বামী মারা গেলে সে জাফরান দিয়ে রঙানো পোশাক, কারুকার্য খচিত জামা ও অলংকার পরবে না, খিজাব ও সুরমা ব্যবহার করবে না। (সুনানে আবু দাউদ: ২৩০৪)

কিন্তু এ সময় বিশেষ কোনো রঙের পোশাক পরিধানের নির্দেশনা নেই। সাদা রঙের পোশাকই পরতে হবে এ রকম বাধ্যবাধকতা নেই। কেউ যদি চায় সাদা পোশাক পরতে পারে, কিন্তু শরিয়তের বিধান মনে করে সাদা পোশাক পরিধান করলে তা বিদআত ও নাজায়েজ হবে।

স্বামীর মৃত্যুর পর ইদ্দত পালনের সময় যে কাজগুলো থেকে নারীরা বিরত থাকবেন:

১. অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া থেকে বিরত থাকবেন। তবে প্রয়োজন হলে বের হতে পারবেন। যেমন পড়াশোনা, কর্মস্থলে যাওয়া, অসুস্থ হলে হাসপাতালে যাওয়া ইত্যাদি প্রয়োজনে বের হতে পারেন, তবে রাতের মধ্যে স্বামীর ঘরে ফিরে যাবেন এবং সেখানে অবস্থান করবেন।একান্ত জরুরি অবস্থা ছাড়া রাতে স্বামীর ঘর থেকে হবেন না।

Advertisement

২. সুগন্ধি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। তবে শরীরে দুর্গন্ধ হলে কম ছড়ায় এমন কোনো সুগন্ধি প্রয়োজন পরিমাণ ব্যবহার করতে পারেন।

৩. অলংকার পরিধান করা বা যে কোনো সাজসজ্জা গ্রহণ করা থেকে থেকে বিরত থাকবেন। যে পোশাক সাজ হিসেবে গণ্য হয়, তা পরিধান করা থেকে বিরত থাকতে হবে।

৪. সুরমা বা কাজল পরা থেকে বিরত থাকবেন। ঘুমের সময় চোখে সুরমা দেওয়ার অভ্যাস থাকলে ঘুমের সময় লাগাতে পারেন, ঘুম থেকে উঠে মুছে ফেলবেন।

ওএফএফ/জিকেএস

Advertisement