লাইফস্টাইল

ইন্টারনেট ছাড়াই সময় কাটান মজার কিছু করে

বর্তমানে ইন্টারনেট ছাড়া সময় কাটানো বেশ কষ্টকর। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমের নোটিফিকেশন চেক করায় অভ্যস্ত সবাই। এছাড়া দৈনন্দিন কাজকর্ম থেকে শুরু করে কেনাকাটা সারতেও ইন্টারনেটে নির্ভরশীল কমবেশি সবাই।

Advertisement

একই সঙ্গে সময় কাটানোর রসদও যোগান দেয় ফেসবুক, ইউটিউব, টিকটক, অনলাইন গেইম, ইনস্টাগ্রাম’সহ বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম। এ কারণে ইন্টারনেট ছাড়া সময় কাটানোর কথা কেউ ভাবতেই পারেন না। তবে বিভিন্ন দুর্যোগকালীন সময় ইন্টারনেট সংযোগে সমস্যা থাকতে পারে, সেক্ষেত্রে কীভাবে সময় কাটাবেন তা কি ভেবে দেখেছেন? চলুন জেনে নেওয়া যাক-

ধ্যান করুন

মন ভালো রাখতে ও কোনো কাজে মনোযোগ ধরে রাখতে ধ্যানের উপকারিতা অনেক। নিয়মিত মেডিটেশন বা ধ্যান মানসিক স্বাস্থ্য ভালো রাখতে দারুণ উপকারী। বিশেষ করে ধ্যান মানসিক চাপ কমাতে ও প্রশান্তির অনুভূতি বাড়ায় বলে মত মনোবিদদের। তাই যখনই খানিকটা অবসর পাবেন, তখনই ধ্যান করুন।

বই পড়ুন

সময় কাটাতে বই পড়ার চেয়ে ভালো বিকল্প হয়তো আর নেই! তাই কিছুটা সময় পেলে ভালো একটি বই পড়ুন। দেখবেন আপনার সময় কাটবে দ্রুত। আর বিরক্তিবোধও করবেন না। সময় কাটানোর একটি মজার উপায় হতে পারে বই পড়া। এক্ষেত্রে আপনি পছন্দসই বই খুঁজে সেগুলো পড়ুন।

Advertisement

ঘর সাজান

আপনি যদি ঘর সাজাতে পছন্দ করেন, তাহলে এটিই হলো মোক্ষম সময়। আপনার পছন্দ অনুযায়ী ঘর সাজিয়ে ফেলুন। এক্ষেত্রে পুরোনো জিনিস ঘর থেকে সরিয়ে নতুনভাবে ঘর সাজান।

জার্নাল লিখুন

অনেকেই আছেন, যারা জার্নাল লিখতে পছন্দ করেন, তবে সময় না পাওয়ার কারণে লেখালেখি আর হয়ে ওঠে না। তাই অবসর কাটাতে জার্নাল লেখাও হতে পারে আনন্দের খোরাক। ইন্টারনেট ব্যবহার না করে সৃজনশীল হওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে এটি।

আরও পড়ুন ডায়াবেটিস রোগীরা বুঝেশুনে খান ৫ ফল  মুখে-জিহ্বায় ঘা হয় যে ভিটামিনের অভাবে  ছবি আঁকুন

ছবি আঁকার শখ থাকলে, তা মিটিয়ে নিন এই সুযোগে। মনের মাধুরী মিশিয়ে কল্পনার ছবি জলছাপে রাঙিয়ে তুলুন সাদা কাগজে। ছবি আঁকার অভ্যাস মানসিকভাবে আপনাকে সুস্থ রাখতেও দারুণ কার্যকরী।

ব্যায়াম করুন

সময়ের অভাবে যারা ব্যায়াম বা শরীরচর্চা করতে পারেন না, তারা চাইলে অফলাইন থাকাকালীন কিছুটা সময় ব্যায়াম করুন। এতে শরীরও যেমন ভালো থাকবে, আবার মনের স্বাস্থ্যও থাকবে ফুরফুরে।

Advertisement

সেলাই শিখুন

সেলাই একটি ব্যবহারিক দক্ষতা, যা অবসর সময়ে শিখতে পারেন খুব সহজেই। আপনার ঘরের কেউ যদি সেলাইয়ের কাজ পারেন, তাহলে তার কাছ শিখে নিতে পারেন মজার এই ব্যবহারিক দক্ষতা।

বাগান করা

আপনার ব্যালকনিতে বা ছাদে যদি বাগান থাকে, তাহলে এ সময়টুকু সেগুলোর যত্ন নিতে পারেন। গার্ডেনিং বা বাগান করার অভ্যাস মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পারে।

নতুন ভাষা শিখুন

যে কোনো ভাষা শেখার জন্য শুধু দরকার খানিকটা সময় ও একাগ্রতা। ইন্টারনেট থেকে কিছুটা সময় ফুরসত পেলে আপনি সময় কাটাতে শিখতে পারেন নতুন কোনো ভাষা। এতে আপনার জ্ঞান আরও বাড়বে। চাইলে ইংরেজি ভাষার দক্ষতাও ঝালিয়ে নিতে পারেন।

শুধু ইন্টারনেট সংযোগ না থাকলেই নয়, বরং ইন্টারনেট আসক্তি কমাতে দৈনন্দিন জীবনে এসব কাজ করার অভ্যাস গড়ে তুলুন। প্রয়োজন ছাড়া আপনি যে সময়টুকু অনলাইনে কাটাবেন, তার চেয়ে অফলাইনে থেকে এসব কাজ করুন। দেখবেন শরীর ও মন দুটোই থাকবে সতেজ।

জেএমএস/জিকেএস