খেলাধুলা

দ্য হান্ড্রেডের দলগুলো কিনে নিচ্ছে আইপিএল ফ্রাঞ্চাইজিরা!

ভারতের ঘরোয়া ফ্রাঞ্চাইজি লিগ আইপিএল এমনিতেই বিশ্বে সবচেয়ে জনপ্রিয় এবং সেরা। শুধু নিজেদের দেশেই নয়, ওয়েস্ট ইন্ডিজের সিপিএল, দুবাইয়ের আইএলটি, যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট কিংবা কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগেও বিনিয়োগ রয়েছে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলোর।

Advertisement

এর মধ্যে ঠিক টি-টোয়েন্টি নয়, তবে টি-টোয়েন্টির আদলে ১০০ বলের ক্রিকেট দ্য হান্ড্রেড চালু করেছিলো ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বেশ জনপ্রিয়ও হয়েছিলো দ্য হান্ড্রেড। তবে, এবার আর দ্য হান্ড্রেড শুধুমাত্র ইসিবির হাতে থাকছে না। এই টুর্নামেন্টটিও চলে যাচ্ছে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলোর হাতে।

ইসিবি’ই যোগাযোগ শুরু করেছে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে। পুরো টুর্নামেন্টের অন্তত ৪৯ শতাংশ শেয়ার তারা বিক্রি করতে চায় আইপিএলের কাছে।

মঙ্গলবার থেকে শুরু হয়েছে দ্য হান্ড্রেড প্রতিযোগিতা; কিন্তু এই প্রতিযোগিতা ঘিরে তেমন উৎসাহ নেই এবার। তাই পরিবর্তনের কথা ভাবছে ইসিবি। কিন্তু আইপিএলের কোন কোন দল তাদের সঙ্গে যোগাযোগ করেছে, তা জানায়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

Advertisement

এক কর্মকর্তা বলেন, ‘আমরা ব্যবসায়িক দিকটাও ভাবছি। কিন্তু সেই ভাবনা খুবই প্রাথমিক জায়গায় রয়েছে। অন্যান্য দেশে যেভাবে টি-টোয়েন্টি লিগ খেলা হয়, আমরা তেমনই করার কথা ভাবছি। আমরা আইপিএলের দলগুলোর সঙ্গে কথা বলেছি। তাদের থেকে জেনেছি টি-টোয়েন্টি লিগ আয়োজনের কোন কোন দিকগুলো গুরুত্বপূর্ণ।’

ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড ‘দ্য হান্ড্রেড’এর স্বত্ত্ব বিক্রি করবে। ৪৯ শতাংশ বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। এখন এই প্রতিযোগিতায় ছেলে এবং মেয়েদের আটটি করে দল রয়েছে। ১০০ বলের একটি করে ইনিংস হয়। ১৮ আগস্ট ফাইনাল অনুষ্ঠিত হবে লর্ডসে।

আগামী সেপ্টেম্বর থেকেই এই প্রতিযোগিতাটিকে বদলে ফেলার কাজ শুরু হতে পারে। ২০২৫ সালেই ‘দ্য হান্ড্রেড’কে নতুন রূপে শুরু করে দিতে চাইছে ইসিবি। তবে এখনই সব কিছু নির্দিষ্ট করে বলা সম্ভব নয়।

আইএইচএস/

Advertisement