সাহিত্য

বাংলা একাডেমির মহাপরিচালক হলেন রাশিদ আসকারী

বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) হলেন লেখক ও শিক্ষাবিদ রাশিদ আসকারী। আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) রাষ্ট্রপ্রতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

Advertisement

প্রজ্ঞাপনে বলা হয়েছে— বাংলা একাডেমি আইন, ২০১৩ এর ধারা ২৬ (২) এবং ধারা ২৬ (৩) অনুযায়ী অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিয়োগ প্রদান করা হলো।

বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে নি‍যুক্ত হওয়ার প্রতিক্রিয়া জানতে চাইলে মো. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘আমাকে দায়িত্ব দেওয়ায় সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আগামী রোববার যোগদান করব। আমি আমার দায়িত্ব সঠিকভাবে পালন করব।’

রাশিদ আসকারী ১৯৮০ সালে রাজশাহী বোর্ডের অধীনে ১ম বিভাগে এসএসসি এবং ১৯৮২ সালে একই বোর্ডে ৫ম স্থানসহ ১ম বিভাগে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ১৯৮৫ সালে বিএ (অনার্স) এবং ১৯৮৬ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে ভারতীয় ইংরেজি সাহিত্যে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

Advertisement

রাশিদ আসকারী বিশ্ববিদ্যালয় জীবন থেকেই লেখালেখি করেন। তিনি ইংরেজি ভাষার প্রাবন্ধিক হিসেবেই বেশি পরিচিত। ২০২১ সালে বাংলা একাডেমির বইমেলায় প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘আমার পিতা আমার বাংলাদেশ’ বইটি ইংরেজিতে অনুবাদ করেন। অনূদিত ও সম্পাদিত বইটির নাম ‘মাই ফাদার মাই বাংলাদেশ’। তিনি বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক বহুভাষিক ফ্লিপবুক জার্নাল ‘দ্য আর্চার’ সম্পাদনা করেছেন। মো. হারুন-উর-রশিদ আসকারী মূলত রাশিদ আসকারী নামে লেখালেখি করেন। তিনি একাধারে কলামিস্ট, কথাসাহিত্যিক, সমালোচক, রাজনীতি বিশ্লেষক, মিডিয়া ব্যক্তিত্ব এবং শিক্ষাবিদ।

রাশিদ আসকারীর বইগুলোর মধ্যে রয়েছে ‘মুমূর্ষু স্বদেশ’ (প্রবন্ধ), ‘ইন্দো-ইংরেজি সাহিত্য ও অন্যান্য’ (সাহিত্য-সমালোচনা), ‘একালের রূপকথা’ (গল্প), ‘বিনির্মিত ভাবনা’ (প্রবন্ধ), ‘উত্তরাধুনিক সাহিত্য ও সমালোচনা তত্ত্ব’ (প্রতীচ্য সাহিত্য ও সমালোচনা তত্ত্ব), ‘বাংলাদশে: সমকালীন সমাজ-রাজনীতি’ (প্রবন্ধ), ‘বঙ্গবন্ধু, শেখ হাসিনা সমকালীন বাংলাদেশ’ (প্রবন্ধ), ‘দ্য উন্ডেড ল্যান্ড’ (প্রবন্ধ), ‘নাইনটিন সেভেন্টি ওয়ান অ্যান্ড আদার স্টোরিজ’ (ছোটগল্প), ‘মাই ফাদার মাই বাংলাদেশ’ (সম্পাদনা), ‘দ্য মেকিং অব মুজিব’ (বঙ্গবন্ধুর বায়োগ্রাফি)।

রাশিদ আসকারী ১৯৬৫ সালের পয়লা জুন রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার আসকারপুর গ্রামে জন্মগ্রহণ করেছেন। তার বাবার নাম মো. আবদুল মান্নান ও মায়ের নাম সেতারা বেগম। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ১২তম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এসইউ/আরএমডি/জিকেএস

Advertisement