ধর্ম

মৃত্যুর পর মানুষের ভালো-মন্দ মন্তব্যে যা হয়

কারো মৃত্যুর পর মানুষ যদি অন্তর থেকে তার ব্যাপারে ইতিবাচক কথা বলে, প্রশংসা করে, তার উত্তম জীবনযাপনের ব্যাপাারে সাক্ষ্য দেয়, তাহলে আল্লাহর দরবারেও তার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত হয়, তার পরিণতির ব্যাপারে ভালো ফয়সালা হয়। আর মানুষ যদি যথার্থভাবে তার নেতিবাচক সমালোচনা বা নিন্দা করে, তাকে মন্দ বলে, তার ব্যাপারে মন্দ সাক্ষ্য দেয়, তাহলে আল্লাহর দরবারেও তার ব্যাপারে নেতিবাচক সিদ্ধান্ত হয়, তার মন্দ পরিণতির ফয়সালা হয়।

Advertisement

আনাস (রা.) বলেন, সাহাবায়ে কেরাম একবার এক জানাজায় গেলেন। সেখানে তারা মৃতের প্রশংসা করতে লাগলেন। নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তা শুনে বললেন, নির্ধারিত হয়ে গেল। এভাবে তারা অন্য এক জানাজায় গিয়ে মৃত ব্যক্তির সমালোচনা করতে লাগলেন। নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, নির্ধারিত হয়ে গেল!

ওমর (রা.) জানতে চাইলেন, কী ওয়াজিব হয়ে গেছে হে আল্লাহর রাসুল!

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন,

Advertisement

هَذَا أَثْنَيْتُمْ عَلَيْهِ خَيْرًا فَوَجَبَتْ لَهُ الْجَنَّةُ وَهَذَا أَثْنَيْتُمْ عَلَيْهِ شَرًّا فَوَجَبَتْ لَهُ النَّارُ أَنْتُم شُهَدَاء الله فِي الأَرْض

তোমরা যে ব্যক্তির প্রশংসা করেছ, তার জন্য জান্নাত নির্ধারিত হয়ে গেছে। আর যার বদনাম করেছ, তার জন্য জাহান্নাম নির্ধারিত হয়ে গেছে। তোমরা পৃথিবীতে আল্লাহর আল্লাহর সাক্ষী। (সহিহ বুখারি: ১৩৬৭, ২৬৪২, সহিহ মুসলিম: ৯৪৯)

দুইজন, তিনজন ও চারজনের সাক্ষ্য

আবুল আসওয়াদ (রহ.) বলেন, একবার আমি মদিনায় গেলাম। সেখানে তখন মহামারী দেখা দিয়েছিল। এতে ব্যাপক হারে লোক মারা যাচ্ছিল। আমি ওমরের (রা.) কাছে বসে ছিলাম। এমন সময় একটি জানাজা অতিক্রম করল এবং তার সম্পর্কে ভালো মন্তব্য করলো। তা শুনে ওমার (রা.) বললেন, নির্ধারিত হয়ে গেছে। আরেকটি জানাজা নিয়ে যাওয়া হচ্ছিল এবং তার সম্পর্কেও মানুষ ভালো মন্তব্য করলো। তা শুনে তিনি বললেন, নির্ধারিত হয়ে গেছে। তৃতীয় জানাজা নিয়ে যাওয়ার সময় মানুষ তার সম্পর্কে খারাপ মন্তব্য করলো। এবারও ওমর (রা.) বললেন, নির্ধারিত হয়ে গেছে।

আমি জিজ্ঞেস করলাম, কী নির্ধারিত হয়ে গেছে, হে আমীরুল মুমিনীন?

Advertisement

ওমর (রা.) বললেন, নবিজির (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বক্তব্য অনুযায়ীই এ রকম বললাম। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

أَيُّمَا مُسْلِمٍ شَهِدَ لَهُ أَرْبَعَةٌ بِخَيْرٍ أَدْخَلَهُ اللهُ الْجَنَّةَ

কোনো মুসলমান সম্পর্কে চারজন ব্যক্তি ভালো সাক্ষ্য দিলে আল্লাহ তাকে জান্নাতে দাখিল করবেন।

আমরা জিজ্ঞেস করলাম, তিনজন সাক্ষ্য দিলে? তিনি বললেন, তিনজন সাক্ষ্য দিলেও। আমরা জিজ্ঞেস করলাম, দুইজন সাক্ষ্য দিলে? তিনি বললেন, দুইজন সাক্ষ্য দিলেও। আমরা একজনের সাক্ষ্যের ব্যাপারে কিছু জিজ্ঞেস করিনি। (সহিহ বুখারি: ২৬৪৩)

তাই কোনো ভালো মানুষ মৃত্যু বরণ করার পর তার ব্যাপারে ইতিবাচক কথা বলা উচিত, তার প্রশংসা করা উচিত। হতে পারে মানুষের ভালো কথা তার উপকারে আসবে। আর কোনো মন্দ মানুষ মারা গেলে মানুষ যদি স্বতস্ফূর্তভাবে তার নিন্দা করে, তার নেতিবাচক কথা বলে তাহলে তার ক্ষমা পাওয়া কঠিন হয়ে যেতে পারে।

ওএফএফ/জিকেএস