রাজনীতি

শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে দেশবাসীকে আহ্বান জামায়াতের

বাংলাদেশ জামায়াতে ইসলামির সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার বলেছেন, ‘শান্তিপূর্ণ ছাত্র আন্দোলনের প্রতি আমরা পূর্ণ সমর্থন ঘোষণা করছি এবং দেশবাসীকে তাদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।’ বৃহস্পতিবার (১৮ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

Advertisement

মিয়া গোলাম পরওয়ার বলেন, আপনারা এরই মধ্যে প্রত্যক্ষ করেছেন, বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সমগ্র বাংলাদেশ আজ রক্তে রঞ্জিত। বাংলাদেশের ছাত্রসমাজের শিক্ষাজীবন আজ অনিশ্চয়তার মাঝে উপনীত। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ছাত্ররা হল ছেড়ে দিতে বাধ্য হয়েছে। সরকার ছাত্রসমাজের আন্দোলনের যৌক্তিক সমাধান না করে সংবিধান ও আইন আদালতের দোহাই দিয়ে পরিস্থিতি জটিল করে তুলেছে।

আরও পড়ুন সংলাপে রাজি নন আন্দোলনকারীরা  উত্তরা-বাড্ডায় সংঘর্ষে নিহত তিন, আহত কয়েক শতাধিক 

তিনি বলেন, সরকার আন্দোলনরত ছাত্রসমাজের শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে ছাত্রদের জোর করে হল থেকে বের করে দিয়ে সমস্যার সমাধান করা যাবে না। আমরা স্পষ্ট বলতে চাই, ছাত্রসমাজের দাবির যৌক্তিক সমাধানের মাধ্যমেই বর্তমান সংকটের সমাধান হতে পারে। কিন্তু সরকার তা না করে গোটা ছাত্রসমাজের শিক্ষাজীবনকে অনিশ্চয়তার মাঝে ঠেলে দিয়েছেন। সরকারের এই হঠকারী সিদ্ধান্ত জনগণ কিছুতেই মেনে নিতে পারে না। একটি দায়িত্বশীল সংগঠন হিসেবে দেশের বিদ্যমান এই পরিস্থিতিতে আমরা বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে নিম্নোক্ত আহ্বান জানাচ্ছি।

১। সাতজন ছাত্র হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত খুনিদের অবিলম্বে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

Advertisement

২। আন্দোলনরত ছাত্রছাত্রীদের দাবিসমূহ বিবেচনায় নিয়ে অবিলম্বে তার যৌক্তিক সমাধান করতে হবে।

৩। অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের শিক্ষাজীবন রক্ষা করতে হবে।

৪। যারা সশস্ত্র হামলার নেতৃত্ব দিয়েছেন ও হাজার হাজার ছাত্রকে আহত করেছেন তাদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নিতে হবে।

৫। নিহতদের পরিবারকে উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।

Advertisement

‘জাতির এ ক্রান্তিলগ্নে দলমত নির্বিশেষে রাজনৈতিক সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার জন্য সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। বৈষম্যবিরোধী চলমান এই শান্তিপূর্ণ ছাত্র আন্দোলনের প্রতি আমরা পূর্ণ সমর্থন ঘোষণা করছি এবং দেশবাসীকে তাদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও মিডিয়া বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন নায়েবে আমির সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের, সহকারী সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল, ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি রেজাউল করিম।

কেএইচ/এমআরএম/জিকেএস