দেশজুড়ে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল কম, ভোগান্তিতে মানুষ

চলমান কোটা সংস্কার আন্দোলনে সারাদেশে চলছে ‘কমপ্লিট শাটডাউন’। এই কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অন্যদিনের তুলনায় যান চলাচল কমেছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকেই স্থানীয় রুটে চলাচল করা সীমিত সংখ্যক বাস, ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল করতে দেখা গেছে। সরকারি নির্দেশনা অনুযায়ী বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান।

Advertisement

সরেজমিনে দেখা গেছে, আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির কারণে দূরপাল্লার কোনো গণপরিবহন চলাচল করছে না। মাঝে মধ্যে স্থানীয় রুটে চলাচল করা কিছু বাস চলাচল করতে দেখা গেছে। সড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

এদিকে সকাল থেকে অফিসগামী মানুষেরা পড়েছেন চরম ভোগান্তিতে।

মিরসরাই সদরে গাড়ির জন্য অপেক্ষা করা ব্যাংক কর্মকর্তা নুরুল কাদের সোহান বলেন, অফিসে যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে সকালে প্রায় ১ ঘণ্টা অপেক্ষার পর গাড়ি পেয়েছি। তাও বাসের ভেতর একজনের স্থলে তিনজন দাঁড়িয়েছে। অথচ অন্যদিন ৫ থেকে ১০ মিনিট অপেক্ষার পর গাড়ি চলে আসে।

Advertisement

অপরদিকে উপজেলার বারইয়ারহাটে মহাসড়ক অবরোধ করে ছাত্রদের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হলেও বুধবার রাত ১টার দিকে তা স্থগিত করা হয়েছে। অন্যদিকে কর্মসূচির ঘোষণা দিয়েছে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ও উপজেলা ছাত্রলীগ।

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহিদুল ইসলাম ও জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন জানান, বৃহস্পতিবার সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সতর্ক পাহারায় রয়েছেন। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অন্যদিনের তুলনায় মহাসড়কে যান চলাচল কিছুটা কম বলে জানান তারা।

এম মাঈন উদ্দিন/এফএ/জেআইএম

Advertisement