খেলাধুলা

শিরোপা উদযাপনে জিব্রাল্টারকে নিজেদের দাবি করে বিপাকে স্পেন

ইউরোর ইতিহাসে সর্বোচ্চ ৪ বার শিরোপা জিতে রেকর্ড গড়েছে স্পেন। গত রোববার ইউরোর ফাইনালে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। শিরোপা জয়ের পরদিনই দেশে ফিরে গেছে স্প্যানিশরা। সেখানেই সমর্থকদের সঙ্গে শিরোপা উদযাপন করতে গিয়ে শব্দচয়নে ভুল করে বিপাকে স্পেনের ফুটবলার রদ্রিসহ অনেকে।

Advertisement

ইউরোর এবারের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির তারকা রদ্রি। ব্যালন ডি’অর এর দৌড়েও তিনি বেশ ভালো অবস্থানে রয়েছেন। তবে শিরোপা উদযাপনে জিব্রাল্টার নিয়ে শব্দচয়নে ভুল করে রোষানলে পড়েছেন তার সঙ্গে অনেকেই।

সমর্থকদের সঙ্গে শিরোপা উদযাপনের সময় রদ্রি গানের ছলে বলেন, ‘জিব্রাল্টার হলো স্পেনের’। আর তাতেই ক্ষোভে ফুঁসছে জিব্রাল্টার।

১৭১৩ সালে থেকে ব্রিটিশদের একটি অংশ হিসেবে বিবেচিত হয়ে আসছে জিব্রাল্টার। কিন্তু স্প্যানিশরা মনে করেন, জিব্রাল্টারকে স্পেনের কাছে ফেরত দেওয়া উচিত।

Advertisement

জিব্রাল্টারের স্বরাষ্ট্রমন্ত্রী ফাবিয়ান পিকার্দো বলেন, ‘খেলার সঙ্গে বৈষম্যমূলক রাজনৈতিক মন্তব্য করাটা একবারেই অপ্রয়োজনীয়। এটি জিব্রাল্টারের নাগরিকদের জন্য অপমানজনক।’

জিব্রাল্টারের ফুটবল অ্যাসোসিয়েশন ইতোমধ্যে উয়েফার কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানিয়েছে স্পেনের এমন মন্তব্যের ব্যাপারে।

পিকার্দো আরও বলেন, ‘খেলার সঙ্গে এমন মন্তব্য স্বৈরাচারী গণহত্যাকারী ফ্রাঙ্কো এবং তার ফ্যাসিস্ট সরকারের প্রতিবেশীদের দখল করার মনোভাবকেই বুঝায়। তারাও উয়েফার একটি দেশ এবং এটি জঘন্য মন্তব্য।’

শিরোপা উদযাপনে জিব্রাল্টারের ব্যাপারে মন্তব্যের পর এখনো রদ্রি কিংবা তার সতীর্থদের কাছ থেকে ক্ষমা প্রার্থনাসূচক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Advertisement

আরআর/এমএইচ/জেআইএম