রাজনীতি

কোটা সংস্কার আন্দোলনে ছয়জন নিহতের ঘটনায় হেফাজতের নিন্দা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে ছয়জন নিহতের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

Advertisement

বুধবার (১৭ জুলাই) এক বিবৃতিতে এমন প্রতিক্রিয়া জানান হেফাজতে ইসলামের আমির শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব সাজেদুর রহমান।

বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। এ সময় ছয়জন নিহত হয়েছেন। নারীদেরও মারধর করে রক্তাক্ত করা হয়েছে। যুদ্ধের ময়দানেও নারীদের ওপর আক্রমণ করা ইসলামে নিষিদ্ধ। এমনকি হাসপাতালে ঢুকে আহতদের ওপর হামলা করা হয়েছে। হেফাজতে ইসলাম এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

তারা বলেন, কোটা সংস্কারের দাবি অত্যন্ত ন্যায়সঙ্গত একটি দাবি। কোটার নামে মেধাবীদের বঞ্চিত করা জুলুম। ইসলাম সব ধরনের জুলুম ও বৈষম্যের বিপক্ষে। সংবিধান অনুযায়ী কোটা প্রাপ্যদের সঙ্গে সঙ্গতি রেখে ন্যায়ানুগ অনুপাতে আলোচনার মাধ্যমে কোটা সংস্কার করে বিদ্যমান সংকট ও অস্থিরতার নিরসন করা সম্ভব। আমরা মনে করি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে নিরপেক্ষ রাখা জরুরি। দমন-পীড়নের মাধ্যমে সমাজকে বিভক্ত করলে তা রাষ্ট্রের শেকড়কে দুর্বল করে দেয়। এভাবে চলতে দেওয়া যায় না।

Advertisement

বিবৃতিতে আরও বলা হয়, ‘আলোচনার মাধ্যমে তাদের (আন্দোলনকারী) ন্যায়সঙ্গত দাবি সমাধানের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। আমরা নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থার জন্য দাবি জানাচ্ছি। এছাড়া তারা আহতদের দ্রুত সুস্থতা এবং নিহতদের মাগফিরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া আহ্বান করছি।

কেএইচ/এমএএইচ/