ক্যাম্পাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে ফের সংঘর্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাঁনখারপুল এলাকার স্থানীয়দের সঙ্গে পুলিশের ফের সংঘর্ষ বেধেছে।

Advertisement

বুধবার (১৭ জুলাই) রাত ৯টা ১০ মিনিটের দিকে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এ সংঘর্ষের সূত্রপাত।

শিক্ষার্থী ও স্থানীয়রা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশ সাউন্ড গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে টিয়ারশেল ছোড়ে। সবশেষ শিববাড়ী মোড়ে ও কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আরও পড়ুন

Advertisement

সংঘর্ষে আহত হয়ে ঢাকা মেডিকেলে ৪২ জন আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের

এর আগে দুপুর ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এরপর বিকেল সোয়া ৪টার দিকে পুলিশের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন রয়েছে।

এদিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করেছেন আন্দোলনকারীরা। বুধবার সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

আরও পড়ুন

হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা, প্রায় ফাঁকা ক্যাম্পাস বিশ্ব মিডিয়ায় গুরুত্ব পাচ্ছে বাংলাদেশে কোটা আন্দোলনে সহিংসতা জানালা দিয়ে আসা গুলিতে আহত বাবা-ছেলে, রাস্তায় গুলিবিদ্ধ ৪ জন

অন্যদিকে কোটা সংস্কার আন্দোলন নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণ দেন তিনি।

Advertisement

ভাষণে প্রধানমন্ত্রী বলেন, আইনি প্রক্রিয়ার মাধ্যমে সমস্যা সমাধানের সুযোগ রয়েছে। এরপরও রাস্তায় আন্দোলনে নেমে দুষ্কৃতকারীদের সংঘাতের সুযোগ করে দেবেন না। সর্বোচ্চ আদালতের রায় আসা পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করার জন্য সকলকে অনুরোধ জানাচ্ছি। আমার বিশ্বাস, আমাদের ছাত্রসমাজ উচ্চ আদালত থেকে ন্যায়বিচারই পাবে, তাদের হতাশ হতে হবে না।

এনএস/বিএ/এএসএম