জাতীয়

নিহতদের পরিবারের জীবন-জীবিকার ব্যবস্থা করবো: প্রধানমন্ত্রী

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের পরিবারের জীবন-জীবিকার সব ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

তিনি বলেন, ‘যারা হত্যাকাণ্ডের শিকার হয়েছে, তাদের পরিবারের জীবন-জীবিকার জন্য যা করার প্রয়োজন তা আমি করবো।’

বুধবার (১৭ জুলাই) কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে উদ্ভূত পরিস্থিতিতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সরকারপ্রধান এ আশ্বাস দেন।

আরও পড়ুন

Advertisement

দিনভর সংঘর্ষে প্রাণ গেলো ৬ জনের সংঘর্ষে আহত হয়ে ঢাকা মেডিকেলে ৪২ জন ছাত্রসমাজ ন্যায়বিচারই পাবে, হতাশ হতে হবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, অমি বিশ্বাস করি, যারা কোটা সংস্কার আন্দোলনে জড়িত, তাদের সঙ্গে সন্ত্রাসীদের কোনো সম্পর্ক নেই। বরং সন্ত্রাসীরা এর মধ্যে ঢুকে সংঘাত ও নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করছে। এ ধরনের ঘটনার সঙ্গে যারা জড়িত, তাদের চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

হত্যাকাণ্ডের তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিটি করার ঘোষণা দিয়ে শেখ হাসিনা বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করছি, যারা হত্যাকাণ্ড, লুটপাট, ভাঙচুর চালিয়েছে, তারা যাতে উপযুক্ত শাস্তি পায় সে ব্যবস্থা নেওয়া হবে। আমি আরও ঘোষণা করছি, হত্যাকাণ্ডসহ যেসব অনভিপ্রেত ঘটনা ঘটেছে, সুষ্ঠু ও ন্যায়বিচারের স্বার্থে সেসব বিষয় তদন্তে বিচার বিভাগীয় কমিটি করা হবে।

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ত্যাগের নির্দেশ বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের

তিনি আরও বলেন, কাদের উসকানিতে সংঘর্ষের সূত্রপাত হলো? কারা কোন উদ্দেশ্যে দেশকে একটি অস্থিতিশীল পরিস্থিতির দিকে ঠেলে দিলো, তা তদন্ত করে বের করা হবে।

এএএইচ/বিএ/এএসএম

Advertisement