আইন-আদালত

জবি শিক্ষার্থীদের ওপর গুলি: অজ্ঞাতনামাদের আসামি করে মামলা

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের ওপর গুলি ও হামলার ঘটনায় মামলা করেছে পুলিশ। মামলায় অজ্ঞাতনামা দুষ্কৃতকারীদের আসামি করা হয়েছে।

Advertisement

বুধবার (১৭ জুলাই) রাজধানীর কোতয়ালি থানায় এ মামলা করেন এসআই সঞ্জয় কুমার দাস। এদিন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্ত ইসলাম মল্লিক মামলার এহাজার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৪ আগস্ট দিন ধার্য করেন।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে জবি থেকে কয়েক হাজার আন্দোলনকারী লাঠিসোঁটা নিয়ে রায়সাহেব বাজার অতিক্রম করতে গেলে তাদের ওপর গুলি ও হামলার ঘটনা ঘটে।

আরও পড়ুন

Advertisement

নিহত আবু সাঈদের নামে গেট-চত্বর সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী রায়সাহেব বাজারে জবি শিক্ষার্থীদের ওপর হামলা, গুলিবিদ্ধ ৪

মামলার এজাহারে বলা হয়, মঙ্গলবার সিএমএম কোর্টের মেইন গেটের সামনে পাকা রাস্তা ওপর অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা দেশি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়। এরপর তারা দাঙ্গা করে পথচারীসহ কতিপয় ব্যক্তিকে রক্তাক্ত জখমসহ গুলি করেন এবং গাড়ি ভাঙচুর করেন। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা পালিয়ে যায়।

এজাহারে আরও বলা হয়, প্রাথমিকভাবে ঘটনাস্থলে উপস্থিত লোকদের জিজ্ঞাসাবাদ ও বিভিন্ন মাধ্যমে জানতে পারি, আহত ব্যক্তিরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। পলাতক অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা পেনাল কোডের ১৪৩/১৪৭/১৪৮/১৪৯/৪২৭/৩২৩/৩২৪/৩২৬/৩০৭/৩৪ ধারার অপরাধ করেছেন।

আন্দোলনকারীদের অভিযোগ, পুরান ঢাকার আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা এ গুলিবর্ষণ করেছেন। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮ ব্যাচের শিক্ষার্থী ফেরদৌস, ১৭ ব্যাচের অন্ত, ১৭ ব্যাচের শিক্ষার্থী অনিকসহ চারজন গুলিবিদ্ধ হয়েছেন।

জেএ/বিএ/এএসএম

Advertisement