ক্যাম্পাস

ইবিতে আন্দোলকারীদের বিক্ষোভ, ছাত্রলীগের কার্যালয় ভাঙচুর

কোটা সংস্কার দাবি ও আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। বুধবার (১৭ জুলাই) বিকেল ৩টা থেকে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা।

Advertisement

এর আগে দুপুর ১টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় প্রশাসন। এ ঘোষণার পর শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীরাও ক্যাম্পাস ত্যাগ করেন। দুপুর ১টার পর শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশে কড়াকড়ি ঘোষণা করে প্রধান ফটকে পুলিশ মোতায়েন করে। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী বিকেল ৩টার দিকে আন্দোলনকারীরা পুলিশি বাধা উপেক্ষা করে ক্যাম্পাসে প্রবেশ করেন।

তারা ক্যাম্পাসের বটতলায় জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এসময় লাঠিসোঁঠা নিয়ে সহস্রাধিক শিক্ষার্থী ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। তবে এসময় ক্যাম্পাসে ছাত্রলীগের কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

ক্যাম্পাসে পুলিশ মোতায়েন থাকলেও আন্দোলনকারীদের তাদের বাধা দিতে দেখা যায়নি। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ছাত্রলীগের কার্যালয়ে ভাঙচুর করেন। প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের বিক্ষোভ চলছিল।

Advertisement

কোটা আন্দোলনের ইবি সমন্বয়ক এসএম সুইট বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল ত্যাগের নির্দেশ আমরা প্রত্যাখ্যান করেছি। একইসঙ্গে আমাদের দাবি বাস্তবায়ন ও ছয় আন্দোলনকারী নিহতের ঘটনায় বিচার চাই।

মুনজুরুল ইসলাম/এসআর/এএসএম