লাইফস্টাইল

পাকা আমে রূপচর্চা

পাকা আমের স্বাস্থ্য উপকারিতা অনেক। ভিটামিন এ, বি, সি, ই সমৃদ্ধ পাকা আম শরীর এমনকি ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও কার্যকরী ভূমিকা রাখে। ২০ ধরনের ভিটামিন ও মিনারেল আছে এই ফলে।

Advertisement

চাইলে কিন্তু খাওয়ার পাশাপাশি পাকা আম মুখেও মাখতে পারেন। পাকা আমের গুণাগুণ ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে। ব্রণ থেকে শুরু করে ত্বকের কালচে দাগসহ রুক্ষ-শুষ্ক ত্বকের যত্নেও ব্যবহার করতে পারেন আম।

বিশেষ করে গরমের এ সময় ত্বক হয়ে পড়ে নাজুক। এছাড়া রোদের তাপে ত্বকে সানট্যান পড়ার সমস্যা তো আছেই। সব মিলিয়ে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে আজই ঘরোয়া উপায়ে যত্ন নিতে ব্যবহার করুন পাকা আম।

কীভাবে পাকা আম ত্বকে ব্যবহার করবেন? ওটমিল-আমের ফেসপ্যাক

এই ফেসপ্যাক ত্বকের মৃতকোষ দূর করে সহজেই। ওটমিল ও আম ত্বকের প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করে। এজন্য পাকা আম চটকে দুধের সঙ্গে মিশিয়ে নিন।

Advertisement

আরও পড়ুন ৫০ বছরের ঐশ্বরিয়ার রূপের রহস্য কী?  ভিটামিন সি সিরাম তৈরি করুন ঘরেই 

এর সঙ্গে ওটমিলের গুঁড়া মিশিয়ে ত্বকে ব্যবহার করুন ১৫ মিনিট। এরপর স্ক্রাবিং করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মহূর্তেই ত্বকে কোমল হবে।

আম-মধুর ফেসপ্যাক

ফেসপ্যাকটি ত্বককে মসৃণ ও টোনড রাখতে সহায়তা করবে। যাদের ব্রণপ্রবণ ত্বক, তাদের জন্য এই ফেসপ্যাক বিশেষ কার্যকরী। কারণ এতে অ্যান্টি-অক্সিডেন্ট আছে, যা ত্বকের জন্য খুবই উপকারী।

এজন্য প্রথমে পাকা আম চটকে এর সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে নিন। এরপর মুখ পরিষ্কার করে ফেসপ্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট ত্বকে রেখে এরপর ধুয়ে ফেলুন।

বেসন-আমের ফেস প্যাক

পাকা আম যেমন পুষ্টিগুণে ভরপুর, ঠিক তেমনই বেসনেও আছে অনেক উপকার। গরমে যাদের ত্বকে সানট্যান পড়ে, তাদের জন্য এই ফেসপ্যাক খুবই উপকারী। মধু একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট ও বাকি উপাদানগুলোও ত্বকের জন্য অনেক উপকারী।

Advertisement

এজন্য পাকা আম মিহি করে চটকে নিয়ে এর সঙ্গে বেসন দিয়ে ভালো করে মেশান। ফেসপ্যাকটি পরিষ্কার ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

জেএমএস/জিকেএস