আন্তর্জাতিক

কলকাতায় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আশুরা

কলকাতাজুড়ে শোক ও শ্রদ্ধার সঙ্গে পালিত হচ্ছে পবিত্র আশুরা। এ উপলক্ষে বুধবার (১৭ জুলাই) শহরের একাধিক স্থান থেকে তাজিয়া মিছিল বের করা হয়। হাতে কালো পতাকা, গায়ে কালো পাঞ্জাবি, বুকে কালো ব্যাজ ধারণ করে খালি পায়ে এসব মিছিলে অংশগ্রহণ করেন শিয়া মুসলিমরা।

Advertisement

কলকাতায় পাঁচটি বড় তাজিয়া মিছিল বের হয়েছে। পর্তুগিজ চার্চ থেকে শুরু করে ক্যানিং স্ট্রিট, লালবাজার, বিবি গাঙ্গুলী স্ট্রিট হয়ে একটি তাজিয়া যাবে শিয়ালদহে। আরেকটি সুসজ্জিত তাজিয়া মিছিল শুরু হয়েছে ধর্মতলার নাখোদা মসজিদ ও জিয়া রোড থেকে।

আরও পড়ুন>>

কলকাতায় বাংলাদেশি তরুণের রহস্যজনক মৃত্যু, উঠে আসছে নানা প্রশ্ন পশ্চিমবঙ্গের পেঁয়াজ বাংলাদেশে চলে যাচ্ছে: মমতা তিস্তার পানি চুক্তি নিয়ে ফের সরব মমতা

প্রত্যেক মিছিলের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন স্থানীয় থানার পুলিশ কর্মকর্তারা। আশুরা উপলক্ষে পশ্চিমবঙ্গে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে জন্য তৎপর রয়েছে প্রশাসন।

Advertisement

কলকাতা পুলিশ জানিয়েছে, স্পর্শকাতর এলাকা চিহ্নিত করা হয়েছে। সেসব স্থানে পুলিশ থাকবে। শহর জুড়ে গাড়ি নিয়ে টহল দেবে পুলিশ। এ উপলক্ষে কলকাতাজুড়ে মোতায়েন করা হয়েছে প্রায় চার হাজার পুলিশ সদস্য।

কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজার আরও জানিয়েছে, কলকাতা পুলিশের অধীন এলাকাগুলোতে ২৩০টি তাজিয়া মিছিল বের হবে। এর মধ্যে বড় মিছিল থাকবে ১২টি।

আশুরা উপলক্ষে সবাইকে শান্তির পথে চলার বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি এক্স প্ল্যাটফর্মে লিখেছেন, অন্যায়ের সঙ্গে আপস না করার শিক্ষা দেয় মহররম।

এসময় সবাইকে একসঙ্গে শান্তির পথে এগোনোর আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

Advertisement

ডিডি/কেএএ