অর্থনীতি

ধারাবাহিক শেয়ারবাজার ছাড়ছেন বিদেশি বিনিয়োগকারীরা

দেশের শেয়ারবাজারে ধারাবাহিক কমছে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা। চলতি জুলাই মাসের ১৬ দিনেই বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব কমেছে প্রায় ২০০টি। চলতি বছরে বিদেশিদের বিও হিসাব কমেছে ৪ হাজারের বেশি।

Advertisement

দেশের শেয়ারবাজারে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা কমার পাশাপাশি স্থানীয় তথা দেশি বিনিয়োগকারীদের সংখ্যাও কমেছে। চলতি জুলাই মাসে শেয়ারবাজারে স্থানীয় বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে সাড়ে ২৭ হাজারের বেশি। তবে চলতি বছরের ছয় মাসে স্থানীয় বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে প্রায় ২৪ হাজার।

বিও হিসাব হলো শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্রোকারেজ হাউস অথবা মার্চেন্ট ব্যাংকে একজন বিনিয়োগকারীর খোলা হিসাব। এ বিও হিসাবের মাধ্যমেই বিনিয়োগকারীরা শেয়ারবাজারে লেনদেন করেন। বিও হিসাব ছাড়া শেয়ারবাজারে লেনদেন করা সম্ভব নয়। বিও হিসাবের তথ্য রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।

এই সিডিবিএলের তথ্য অনুযায়ী, ১৬ জুলাই শেষে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৪৫ হাজার ৭৫৪টি। যা জুন মাস শেষে ছিল ১৭ লাখ ৭৫ হাজার ১৪৬টি। এ হিসাবে জুলাই মাসের ১৬ দিনে বিও হিসাব কমেছে ২৯ হাজার ৩৯২টি।

Advertisement

এছাড়া ২০২৩ সালের শেষদিন ৩১ ডিসেম্বর শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৭ লাখ ৭৩ হাজার ২০৪টি। এ হিসাবে চলতি বছরে বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২৭ হাজার ৪৫০টি।

সিডিবিএলের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব আছে ১৬ লাখ ৭৭ হাজার ৪০টি। যা জুন মাস শেষে ছিল ১৭ লাখ ৪ হাজার ৬৩৫টি। অর্থাৎ দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২৭ হাজার ৫৯৫টি। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর দেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব ছিল ১৭ লাখ ৭৬৫টি। এ হিসাবে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২৩ হাজার ৭২৫টি।

আরও পড়ুন আসছে সংকোচনমূলক মুদ্রানীতি, একমাত্র লক্ষ্য মূল্যস্ফীতি কমানো  ঋণে আটকা লাভেলো যেন ‘আলাদিনের চেরাগ’ 

অপরদিকে বর্তমানে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব আছে ৫১ হাজার ১৮২টি। জুন মাস শেষে এই সংখ্যা ছিল ৫২ হাজার ৯০৪টি। অর্থাৎ চলতি মাসের ১৬ দিনে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে এক হাজার ৭২২টি। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের নামে বিও হিসাব ছিল ৫৫ হাজার ৩৪৮টি। এ হিসাবে চলতি বছরে বিদেশি ও প্রবাসীদের বিও হিসাব ৪ হাজার ১৬৬টি কমেছে।

বর্তমানে শেয়ারবাজারে যেসব বিনিয়োগকারী আছেন, তার মধ্যে পুরুষ বিনিয়োগকারীদের নামে বিও হিসাব আছে ১৩ লাখ ৭ হাজার ২৩৮টি। জুন মাস শেষে এই সংখ্যা ছিল ১৩ লাখ ২৯ হাজার ২৬৮টি। অর্থাৎ পুরুষ বিনিয়োগকারীদের হিসাব কমেছে ২২ হাজার ৩০টি।

Advertisement

অপরদিকে বর্তমানে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িছে ৪ লাখ ২০ হাজার ৯৮৪টি। জুন মাস শেষে এই সংখ্যা ছিল ৪ লাখ ২৮ হাজার ২৭১টি। এ হিসাবে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ৭ হাজার ২৮৭টি।

বর্তমানে কোম্পানি বিও হিসাব রয়েছে ১৭ হাজার ৫৩২টি। জুন মাস শেষে এই সংখ্যা ছিল ১৭ হাজার ৬০৭টি। সে হিসাবে ৭৫টি কোম্পানি বিও হিসাব কমেছে।

বর্তমানে বিনিয়োগকারীদের যে বিও হিসাব আছে তার মধ্যে একক নামে আছে ১২ লাখ ৩৩ হাজার ৮৭৮টি, যা জুন মাস শেষে ছিল ১২ লাখ ৫২ হাজার ৩৫৫টি। অর্থাৎ একক নামে বিও হিসাবে কমেছে ১৮ হজার ৪৭৭টি।

বিনিয়োগকারীদের যৌথ নামে বিও হিসাব আছে ৪ লাখ ৯৪ হাজার ৩৪৪টি। জুন মাস শেষে যৌথ বিও হিসাব ছিল ৫ লাখ ৫ হাজার ১৮৪টি। অর্থাৎ চলতি মাসের প্রথম ১৬ দিনে যৌথ বিও হিসাব কমেছে ১০ হাজার ৮৪০টি।

এমএএস/কেএসআর/জিকেএস