ক্যাম্পাস

অনির্দিষ্টকালের জন্য বন্ধ জবি, বিক্ষোভে অবরুদ্ধ প্রভোস্ট

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রী হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীদের বিকেল ৪ টার মধ্যে হল ত্যাগ করতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

Advertisement

বুধবার উপাচার্যের কনফারেন্স রুমে এক জরুরি সিন্ডিকেটে সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

উপাচার্য সাদেকা হালিম বলেন, আজ বিকেল ৪টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করতে হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থীরা হল না ছাড়ার ঘোষণা দিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বিক্ষোভ মিছিল শুরু করে। এসময় তারা হল প্রভোস্টকে অবরুদ্ধ করে।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে হল বন্ধের সিদ্ধান্তের পরে হলের শিক্ষার্থীরা নিচে জড়ো হয়। পরে আন্দোলনকারী শিক্ষার্থীরা হল না ছাড়ার ব্যাপারে ‘প্রসাশনের সিদ্ধান্ত মানি না, মানবো না’ এবং ‘ হল আমাদের ঠিকানা ,আমরা হল ছাড়বো না’ বলে স্লোগান দিতে থাকে।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, রুমে রুমে গিয়ে টিউটররা আমাদের বের হয়ে যেতে বলেছেন। জানা যায়, বিকেল ৪ টার মধ্যে হল না ছাড়লে রাতে পুলিশ আসবে বলেও ভয় দেখানো হয়।

এ বিষয়ে জানতে হল প্রভোস্ট অধ্যাপক ড.দীপিকা রানী সরকারকে ফোন করা হলে তিনি বলেন, এখন মিটিংয়ে আছি কথা বলা সম্ভব না।

গতকাল মঙ্গলবার রাতে ইউজিসি এক অফিস আদেশে জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্তে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

আরএএস/জেএইচ/জিকেএস

Advertisement