ধর্ম

আশুরায় পরিবারের জন্য খরচ করুন উদার হাতে

আশুরার বরকতময় দিনের একটি বিশেষ আমল হলো পরিবারের জন্য উদার হাতে খরচ করা, যথাসাধ্য ভালো খাবারের ব্যবস্থা করা। হজরত আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

Advertisement

من وسَّع على عيالهِ في يومِ عاشوراءَ وسَّع اللهُ عليه سائرَ السَّنةِ

যে ব্যক্তি আশুরার দিন পরিবারের প্রতি (খরচ ও অন্যান্য ব্যাপারে) প্রশস্ততা বা উদারতা দেখাবে, সে সারা বছর সমৃদ্ধিতে থাকবে। (আল-মু’জামুল আওসাত লিত-তাবরানি)

এ হাদিসটির সনদ বা বর্ণনা সূত্রে দুর্বলতা আছে। তবে হাফেজ জালালুদ্দীন সুয়ূতী তার গ্রন্থ ‘আদ-দুরারুল মুনতাসিরা’য় হাদিসটিকে গ্রহণযোগ্য বলেছেন। ‘দুররুল মুহতার’ গ্রন্থে ইবনে আবেদিন হানাফিও (রহ.) হাদিসটিকে প্রমাণিত ও আমলযোগ্য বলে মত দিয়েছেন।

Advertisement

সুলাইমান আল জামাল (রহ.) বলেন, আশুরার দিন পরিবার-পরিজন ও আত্মীয়-স্বজনদের জন্য উদারভাবে খরচ করা, দরিদ্র ও মিসকিনদের সদকা করা মুস্তাহাব। যার সামর্থ্য নেই, সে যেন এ দিন অন্তত নিজের চরিত্র ও আচরণ উদার করে এবং মানুষের ওপর জুলুম করা থেকে বিরত থাকে। (হাশিয়াতুল জামাল আলা ফাতহিল ওয়াহহাব)

পরিবারের জন্য ব্যয় সর্বোত্তম সদকা

ইসলামে পরিবার অর্থাৎ স্ত্রী-সন্তানদের জন্য ব্যয় সর্বোত্তম ব্যয়সমূহের অন্যতম এবং এটা সব ধরনের সদকার চেয়ে গুরুত্বপূর্ণ। সওবান (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন,

أَفْضَلُ دِينَارٍ يُنْفِقُهُ الرَّجُلُ دِينَارٌ يُنْفِقُهُ عَلَى عِيَالِهِ وَدِينَارٌ يُنْفِقُهُ عَلَى فَرَسٍ فِي سَبِيلِ اللَّهِ وَدِينَارٌ يُنْفِقُهُ الرَّجُلُ عَلَى أَصْحَابِهِ فِي سَبِيلِ اللَّهِ

সবচেয়ে উত্তম দীনার হলো- যা মানুষ তার পরিবার-পরিজনের জন্য ব্যয় করে, যা আল্লাহর রাস্তায় জিহাদের ঘোড়া প্রতিপালনে ব্যয় করে এবং যা আল্লাহর রাস্তায় জিহাদকারী তার সহ-যোদ্ধাদের জন্য ব্যয় করে। (সহিহ মুসলিম)

Advertisement

আবু মাসউদ আনসারি (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন,

إِذَا أَنْفَقَ الْمُسْلِمُ نَفَقَةً عَلٰى أَهْلِه وَهُوَ يَحْتَسِبُهَا كَانَتْ لَه صَدَقَةً

সওয়াবের আশায় কোন মুসলমান যখন তার পরিবার-পরিজনের জন্য ব্যয় করে, তা তার সদকা হিসাবে গণ্য হয়। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

ওএফএফ/জিকেএস