আন্তর্জাতিক

প্রতি ১০ তরুণ-তরুণীর মধ্যে একজন প্রকাশ্যে যৌন হয়রানির শিকার

জাপানে প্রতি ১০ তরুণ-তরুণীর মধ্যে একজন প্রকাশ্যে যৌন হয়রানির শিকার। তবে তাদের মধ্যে অধিকাংশই নারী। ট্রেন ও অন্যান্য স্থানে এই যৌন হয়রানির ঘটনা ঘটে। দেশটির সরকারি একটি জরিপে এমন তথ্য উঠে এসেছে।

Advertisement

ট্রেনসহ অন্যান্য স্থানে যৌন হয়রানি জাপানে একটি বড় সমস্যা। বিশেষ করে ট্রেনে যখন বেশি ভিড় থাকে। দেশটিতে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াতের জন্য ট্রেন ব্যবহার করেন। অফিস টাইমে থাকে অস্বাভাবিক ভিড়।

আরও পড়ুন>

থাইল্যান্ড ভ্রমণে ভিসা লাগবে না ৯৩ দেশের নাগরিকের ওমানে হামলায় নিহতদের জাতীয়তা প্রকাশ

ফেব্রুয়ারিতে ক্যাবিনেট অফিসের চালানো জরিপে ৩৬ হাজার মানুষ অংশ নেয়। যাদের বয়স ১৬ থেকে ২৯ বছরের মধ্যে। তাদের মধ্যে ১০ দশমিক ৫ শতাংশ যৌন হয়রানির শিকারের কথা জানিয়েছেন।

Advertisement

চলতি মাসে প্রকাশিত জরিপের ফলাফলে দেখা গেছে, যারা হয়রানির কথা জানিয়েছেন তাদের মধ্যে ৯০ শতাংশই নারী।

তাছাড়া উত্তরদাতাদের প্রায় দুই-তৃতীয়াংশ বলেছেন, ট্রেনে এ ধরনের অপরাধ সংঘটিত হয় ও একই সংখ্যক মানুষ সকাল-সন্ধ্যার ভিড়ের সময়ে এমনটি হওয়ার কথা উল্লেখ করেছেন।

তবে এ ধরনের যৌন হয়রানি বন্ধে চেষ্টা চালিয়ে যাচ্ছে জাপান সরকার। সাম্প্রতিক বছরগুলোতে ট্রেনসহ বিভিন্ন স্থানে নজরদারি ক্যামেরা বসানো হয়েছে। পুলিশও এ ব্যাপারে তৎপরতা বাড়িয়েছে।

পুলিশের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে প্রকাশ্যে যৌন হয়রানির ঘটনায় জড়িত সন্দেহে জাপানে প্রায় দুই হাজার জনকে গ্রেফতার করা হয়।

Advertisement

সূত্র: সিএনএন

এমএসএম