তথ্যপ্রযুক্তি

ইমোজির রং হলুদ কেন?

হাসি, কান্না, দুঃখ, যে কোনো মনের ভাব প্রকাশ করতে সোশ্যাল মিডিয়ায় সহজ উপায় ইমোজি। বর্তমানে আমাদের সোশ্যাল মিডিয়া ছাড়া এক মুহূর্তও চলে না। দীর্ঘ বাক্য ব্যয় না করে শুধু একটি ইমোজি দিয়ে বোঝানো যায় মনের কথা। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ এখন প্রায় সব প্ল্যাটফর্মেই ইমোজির ব্যবহার রয়েছে। শত শত ইমোজি রয়েছে মনের ভাষা প্রকাশের জন্য।

Advertisement

তবে খেয়াল করে দেখেছেন কি, ইমোজির রং কেন হলুদ? হোয়াটসঅ্যাপে ৮০০টিরও বেশি ইমোজি রয়েছে, যা বিভিন্ন আবেগের জন্য ব্যবহার করা হয়। কিন্তু বেশিরভাগ ইমোজির রং কেন হলুদ রাখা হলো। যদিও এখন রং বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে মেটা। চলুন জেনে নেওয়া যাক হলুদ রঙের ইমোজি ব্যবহারের কারণ কী।

জানেন কি? আজ ১৭ জুলাই কিন্তু ইমোজি দিবস। বর্তমানে আমরা যে ছোট্ট মুখের ইমোজি ব্যবহার করি তা তৈরি করেছেন জাপানি শিল্পী শিগেতাকা কুরিতা। সেটাও ১৯৯৯ সালে। তবে প্রথম ইমোজি বা ইমোটিকন ব্যবহার করেছিল দ্য নিউ ইয়র্ক টাইমস। যখন তারা রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের ভাষণের একটি প্রতিলিপিকৃত অনুলিপি ভুল প্রিন্ট করে।

আরও পড়ুননতুন ল্যাপটপ কেনার সময় খেয়াল রাখুন ৫ বিষয়

এরপর ১৮৮১ সালের ৩০ মার্চ ইমোটিকনগুলোর প্রথম ইচ্ছাকৃত ব্যবহার করে আমেরিকান ব্যঙ্গাত্মক ম্যাগাজিন পাক। ২০১০ সালে ইমোজি প্রসারিত হয়, বিড়ালের মুখের মতো নতুন যুক্ত করে। ২০১৪ সালে ইমোজির তালিকায় ১৯৮ দেশের পতাকা যুক্ত করা হয়। অক্সফোর্ড ডিকশনারির ২০১৫ সালের ওয়ার্ড অব দ্য ইয়ার ছিল ইমোজি।

Advertisement

এবার আসুন জেনে নেওয়া যাক ইমোজির রং কেন হলুদ। যদিও স্মাইলি এবং ইমোজি হলুদ হয়ে যাওয়ার পিছনে কোনো সঠিক উত্তর নেই, তবে এর জন্য বিভিন্ন কারণ দেওয়া হয়েছে। অনেকে মনে করেন যে, ইমোজির রং হলুদ, কারণ হলুদ রং মানসিক শান্তির প্রতিনিধিত্ব করে এবং এটিই একমাত্র রং যা আমাদের চোখে স্পষ্টভাবে দেখা যায়, তাই ইমোজির রং হলুদ।

আবার মনে করেন যে, হলুদ রংটি মানুষের ত্বকের রঙের সঙ্গে মিলে যায়, তাই স্মাইলি এবং ইমোজিগুলো হলুদ রঙের হয়। সুইফ্ট মিডিয়া ইমোজি এবং স্মাইলি নিয়ে একটি গবেষণা চালায়, যার পরে এই রং ব্যবহারের পেছনে অনেক কারণ বেরিয়ে আসে। সেটিতে বলা হয়েছিল যে, ইমোজির রংটি ত্বকের রঙের মতো করা হয়েছে। কারণ ইমোজির বেশিরভাগই আবেগ প্রকাশ করে তাই, হাস্যোজ্জ্বল এবং হাসিখুশি মুখ হলুদ মুখের ছবি দেওয়া হয়েছে। স্টিকার এবং বেলুনের আইকনের রংও হলুদ, যা সুখের প্রতীক। এটিও যুক্তি দেওয়া হয়েছে যে একটি হাস্যোজ্জ্বল মুখ হলুদ পটভূমিতে আরও ভালো দেখায় তাই এই রং ব্যবহার করা হয়।

এর পাশাপাশি ওই ইমোজি সম্পর্কিত গবেষণায় এমনটিও বলা হয়েছে যে, এটি একটি মোবাইল এনগেজমেন্ট প্ল্যাটফর্ম। দুবাইয়ের মনোবিজ্ঞানী ডা. সালিহা আফ্রিদি বলেছেন যে, যখনই আমরা আমাদের ভাষার মাধ্যমে আমাদের আবেগগুলো দেখাতে অক্ষম হই, তখন আমরা ইমোজির মাধ্যমে তা প্রকাশ করার চেষ্টা করি, আমাদের ত্বকের রঙ হলুদ হওয়ায় এই ইমোজিগুলো আমাদের আবেগকে আরও ভালোভাবে প্রকাশ করে।

আরও পড়ুন ল্যাপটপ স্লো হলে যা করবেনবজ্রপাতের সময় ফোন-ল্যাপটপ কোথায় রাখবেন?

কেএসকে/জেআইএম

Advertisement