জাতীয়

শিক্ষার্থীদের কর্মসূচিতে ব্র্যাক ইউনিভার্সিটির বিদেশি রেজিস্ট্রার

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে গত দুদিন রাজধানীর মেরুল বাড্ডায় রামপুরা-কুড়িল সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) এ কর্মসূচিতে শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানিয়ে অংশ নেন বেসরকারি এ বিশ্ববিদ্যালয়টির বিদেশি রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড।

Advertisement

শিক্ষার্থীদের আন্দোলনের সময় তিনি ব্র্যাক ইউনিভার্সিটির প্রধান ফটকে রাস্তার পাশেই দাঁড়িয়ে রয়েছেন, এমন একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। অনেকে তার প্রশংসা করে পোস্ট দিচ্ছেন।

ছবিতে দেখা গেছে, শিক্ষার্থীরা যখন রাস্তা অবরোধ করে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন, তখন পাশেই নিশ্চুপ দাঁড়িয়ে ডেভিড ডাউল্যান্ড। যতক্ষণ শিক্ষার্থীরা আন্দোলনে ছিলেন, ততক্ষণ তিনি সেখানে দাঁড়িয়ে ছিলেন বলেও শিক্ষার্থীরা নিশ্চিত করেছেন।

আরও পড়ুনকোটা আন্দোলনে ষড়যন্ত্রকারীদের নাম পেয়েছি, শিগগির অভিযান: হারুনআতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরাকোটা নিয়ে লিখতে বসে ‘রাজাকার’ স্লোগানের খবর পান জাফর ইকবাল

শিক্ষার্থীদের দাবির প্রতি তার একাত্মতা রয়েছে বলেও জানান ডেভিড ডাউল্যান্ড। ওইসময় তিনি শিক্ষার্থীদের বলেন, তোমাদের দাবি আদায়ের কর্মসূচিকে আমি উৎসাহিত করছি। তোমরা নিরাপদে থেকো। কর্মসূচিতে কোনো ধরনের আক্রমণ হলে আমি প্রধান ফটক খুলে দেবো। বাকিটা নিরাপত্তাকর্মীরা দেখবে। তোমরা চিন্তা করো না।

Advertisement

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা রেজিস্ট্রার ডাউল্যান্ডের এমন উৎসাহে উদ্বেলিত হয়েছেন। মেফতাহুল আস শাসম নামে এক শিক্ষার্থী জাগো নিউজকে বলেন, ‘আমরা রাস্তা অবরোধ করার কিছুক্ষণ পরই স্যার ওখানে আসেন। অনেকে ঘাবড়ে গেছিলাম যে হয়তো স্যার আমাদের ফিরে যেতে বলবেন। অথচ তিনি আমাদের সমর্থন দিয়ে বিকেল পর্যন্ত কর্মসূচিতে অংশ নিয়েছেন। আমাদের নিরাপত্তার বিষয়টি দেখেছেন। স্যারকে অসংখ্য ধন্যবাদ।’

কোটা সংস্কারের দাবিতে গত দুই সপ্তাহ ধরে ঢাকাসহ সারাদেশে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত দুই দিন এ আন্দোলনে যোগ দিয়েছেন রাজধানীর বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থীরা। রামপুরা ও বাড্ডা এলাকায় ব্র্যাক ছাড়াও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং কানাডিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন।

অন্যদিকে নতুনবাজার মোড় ও বসুন্ধরা গেট এলাকায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন।

এএএইচ/এমআরএম/জেআইএম

Advertisement