আন্তর্জাতিক

এক ঘণ্টায় ৪৮ ফিলিস্তিনিকে হত্যা

গাজাজুড়ে হামলা তীব্র করেছে ইসরায়েলি বাহিনী। এতে হতাহতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। মঙ্গলবার (১৬ জুলাই) অবরুদ্ধ উপত্যকাটিতে এক ঘণ্টারও কম সময়ের মধ্যে বিমান হামলা চালিয়ে অন্তত ৪৮ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।

Advertisement

জানা গেছে, হামলায় মধ্য গাজার নুসেইরাত এলাকায় জাতিসংঘের পরিচালিত একটি স্কুলে ২৫ জন, খান ইউনিসে ১৮ জন ও বেইত লেহিয়া এলাকায় ৫ জন নিহত হয়েছেন।

আরও পড়ুন>

দক্ষিণ গাজার ‘সেফ জোনে’ হামলা, নিহত বেড়ে ৯০ গাজায় হেপাটাইটিসে আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ

নয় মাস ধরে চলা যুদ্ধে গাজায় ইউএনআরডব্লিউএ পরিচালিত ৭০ শতাংশ স্কুলে বোমা ফেলা হয়েছে। তাছাড়া এসব স্কুল প্রাঙ্গণের ভেতরে আশ্রয় নেওয়া ৫৩৯ জন নিহত হয়েছেন।

Advertisement

গত ৭ অক্টোবার থেকে গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ৩৮ হাজার ৭১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৯ হাজার ১৬৬ জন।

এদিকে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের নিপীড়ন ও গুরুতর মানবাধিকার লঙ্ঘণের দায়ে ইসরায়েলের পাঁচ নাগরিক ও তিন সংস্থার ওপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

যে পাঁচ ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেসব ব্যক্তি ও সংস্থার কর্মীরা ইউরোপের কোনো দেশে ভ্রমণ করতে পারবেন না। তাছাড়া ইউরোপের কোনো দেশে যদি তাদের সম্পদ থেকে থাকে, সেসবও বাজেয়াপ্ত করা হবে।

সূত্র: আল-জাজিরা

Advertisement

এমএসএম