রাজনীতি

বিএনপির নয়াপল্টন কার্যালয়ে অভিযানে ককটেল-অস্ত্র উদ্ধার, আটক ৭

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণসহ সাতজনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। অভিযানে শতাধিকের বেশি ককটেল, সাতটি দেশি-বিদেশি অস্ত্র, ৫০০'র বেশি লাঠিসোঁটা জব্দ করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার (১৬ জুলাই) দিনগত রাতে অভিযান শেষে সাংবাদিকদের এ কথা জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

আরও পড়ুন

বিএনপির নয়াপল্টন কার্যালয়ে ডিবির অভিযান মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে মধ্যরাতে বিএনপির অফিসে অভিযান: রিজভী

ডিবিপ্রধান দাবি করেন, বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে শতাধিকের বেশি ককটেল, সাতটি দেশি-বিদেশি অস্ত্র, ৫০০'র বেশি লাঠিসোঁটা জব্দ করা হয়েছে। এসময় ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণসহ সাতজনকে আটক করা হয়েছে। যাদের আটক করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। কেন তারা, কী উদ্দেশ্যে বিএনপি অফিসে অস্ত্র-ককটেল রেখেছে।

Advertisement

চলমান কোটা সংস্কার আন্দোলন একটা গ্রুপ ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা করছে সেই দিকে নিবিড় পর্যবেক্ষণ রেখে বিএনপি কেন্দ্রীয় কার্যালয় অভিযান চালানো হয়েছে বলে জানান হারুন।

তিনি বলেন, কয়েকদিন ধরে সাধারণ ছাত্ররা কোটাবিরোধী আন্দোলন করছিলেন। সাধারণ ছাত্রদের ক্লাসে যাওয়ার জন্য আদালত নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশনাকে উপেক্ষা করে একটি গ্রুপ বিভিন্ন জায়াগায় বসে সরকারবিরোধী স্লোগান দেওয়া শুরু করে।

এছাড়া গাড়িতে আগুন, রেল লাইনের স্লিপার তুলে ফেলা, মেট্রোরেল বন্ধ করে দেওয়ার চেষ্টা করা হয়। সবগুলো বিষয় গোয়েন্দা পুলিশ নিবিড় পর্যবেক্ষণ করে। কোটাবিরোধী আন্দোলনকে অন্যদিকে ধাবিত করার জন্য একটি গ্রুপ অর্থ, পানি, লাঠি ও অস্ত্র সরবরাহ করে পরিস্থিতি ঘোলাটে করার জন্য চেষ্টা চালাচ্ছে।

তিনি বলেন, এর ধারাবাহিকতায় মঙ্গলবার প্রেস ক্লাবে দুটি বাসে আগুন, বিভিন্ন জায়গায় ককটেল নিক্ষেপ করা হয়েছে। এগুলো কোমলমতি সাধারণ ছাত্রদের কাজ না। এছাড়া স্বাধীনতাবিরোধী কয়েকটি ছাত্র সংগঠন কয়েকটি জায়গায় মিছিল-সমাবেশ করেছে। আদালতের নির্দেশনা না মেনে কোটাবিরোধী আন্দোলন ভিন্ন দিকে চালানোর অপচেষ্টা চলছে।

Advertisement

কেএইচ/টিটি/এমএএইচ