আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ব্যাংককের এক হোটেল রুম থেকে ৬ মরদেহ উদ্ধার

ব্যাংককের একটি হোটেল রুম থেকে ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) থাইল্যান্ডের রাজধানীটিতে এ ঘটনা ঘটে।

এখনো বন্দুক আইন সংস্কারের ঘোরবিরোধী রিপাবলিকানরা

Advertisement

দু’দিন আগেই প্রাণঘাতী বন্দুকহামলা থেকে কোনোমতে প্রাণে বেঁচেছেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। একটু এদিক-ওদিক হলেই কান ছুঁয়ে বেরিয়ে যাওয়ার বুলেটে প্রাণ যেতে পারতো তার। গত ১৩ জুলাইয়ের ওই হামলায় তার এক সমর্থক নিহত ও দুজন আহত হয়েছেন। তারপরেও বন্দুক আইন কঠোর করার ব্যাপারে ঘোরবিরোধী রিপাবলিকানরা।

কেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে কাঁদানে গ্যাস নিক্ষেপ

কেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ কোনোভাবেই থামছে না। বিক্ষোভকারীরা এবার প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগ দাবি করছেন। এমন পরিস্থিতিতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করছে পুলিশ।

ইমরান খানের দলকে নিষিদ্ধের ভাবনা, যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ

Advertisement

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইকে নিষিদ্ধের পরিকল্পনার কথা জানিয়েছে পিএমএল-এনের নেতৃত্বাধীন সরকার। তবে তাদের এ সিদ্ধান্তের বিরোধিতা করে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

হাজার হাজার বন্দিকে আগাম মুক্তি দেবে যুক্তরাজ্য

কারাগার জনাকীর্ণ হয়ে পড়েছে, নতুন বন্দি রাখার জায়গা নেই। এ কারণে কয়েক হাজার কয়েদিকে সাজা পূরণ হওয়ার আগেই মুক্তি দিতে চলেছে যুক্তরাজ্য। গত সপ্তাহে এ ঘোষণা দিয়েছেন দেশটির নতুন বিচারমন্ত্রী শাবানা মাহমুদ।

ওমানে মসজিদের কাছে গুলি, নিহত ৪

ওমানের রাজধানী মাস্কটে গুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। মঙ্গলবার (১৬ জুলাই) দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বক্তব্য কি বিভ্রান্তিকর?

কোটা সংস্কারের দাবিতে চলমান বিক্ষোভে সোমবার (১৫ জুলাই) পর্যন্ত কোনো মৃত্যুর খবর বাংলাদেশের গণমাধ্যমে বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সংবাদে না এলেও মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে দুজন নিহতের কথা বলা হয়েছে। এমন পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর সামাজিক যোগাযোগ যোগাযোগমাধ্যমের গুজবে বিভ্রান্ত হয়েছে কি না- এমন প্রশ্ন উঠেছে।

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের কোটাবিরোধী আন্দোলন

বাংলাদেশে চলছে কোটাবিরোধী আন্দোলন। এতদিন এই আন্দোলন শান্তিপূর্ণভাবে চললেও সোমবার (১৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর, চট্টগ্রামসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ হওয়ার পর থেকে পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছে। আর তারপর থেকেই বিষয়টি গুরুত্বের সঙ্গে উঠে আসতে শুরু করে আন্তর্জাতিক গণমাধ্যমে।

কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ৪ ভারতীয় সেনা নিহত

ভারতের জম্মু-কাশ্মীরে সশস্ত্র বন্দুকধারীদের হামলায় অন্তত চার ভারতীয় সেনা নিহত হয়েছেন। তাদের মধ্যে মেজর পদমর্যাদার একজন কর্মকর্তাও রয়েছেন। স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় এই ঘটনা ঘটে।

ইসরায়েলের ৫ নাগরিক, তিন সংস্থার ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের নিপীড়ন ও গুরুতর মানবাধিকার লঙ্ঘণের দায়ে ইসরায়েলের পাঁচ নাগরিক ও তিন সংস্থার ওপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রানিং মেট হিসেবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সের নাম ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ট্রাম্প নিজেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের মনোনয়ন পেয়েছেন। খবর আল জাজিরার।

এমএসএম/এএসএম