খেলাধুলা

কে হচ্ছেন হ্যারি কেইন-বেলিংহামদের নতুন কোচ?

গ্যারেথ সাউথগেট পদত্যাগের ঘোষণা দেওয়ার পরপরই জাতীয় দলের জন্য নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

Advertisement

এফএ’র প্রধান নির্বাহী গণমাধ্যমকে জানিয়েছেন, ‘গ্যারেথের উত্তরসূরী নির্বাচন প্রক্রিয়া চলছে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা নতুন কোচ নিয়োগ দিতে চাই। সেপ্টেম্বরে আমাদের উয়েফা ন্যাশন্স লিগ মিশন শুরু হবে। ৬ সপ্তাহের মধ্যে নতুন কোচ না পেলে অন্তর্বর্তী কাউকে নিয়োগ দেওয়া হবে।’

রোববার ইউরোর ফাইনালে ২-১ গোলে স্পেনের কাছে হেরে যাওয়ার দুইদিন পর সাউথগেট পদত্যাগ করলেন। ফাইনালের আগের দিনই তিনি বলেছিলেন, ফলাফল যাই হোক ম্যাচের পর সিদ্ধান্ত নিতে তার এক সপ্তাহ লাগবে না। এফএ অবশ্য তাকে দায়িত্ব চালিয়ে যাওয়ার কথাই বলেছিল।

সাবেক এই ফুটবলার ইংলিশ ডাগআউটে ১০২ ম্যাচ দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে দুই বিশ্বকাপের সেমিফাইনাল ও কোয়ার্টার ফাইনাল এবং দুটি ইউরোর ফাইনালে খেলেছে ইংল্যান্ড। ১৯৬৬ সালের বিশ্বকাপের পর আর বড় কোনো শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। তবে গত ৮ বছরে গ্যারেথ অনেক বদলে দিয়েছেন ইংল্যান্ড দলকে।

Advertisement

ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের ওই কর্মকর্তা আরো বলেছেন, ‘জানি, এখন কোচ নিয়ে অনেক কথাবার্তা চলবে। থাকবে নানা জল্পনা-কল্পনা। তবে আমরা নিয়োগ না করা পর্যন্ত প্রক্রিয়ার বিষয়ে আর মন্তব্য করব না। গ্যারেথ অসম্ভব কাজকে সম্ভব করেছেন। তিনি ভবিষ্যতের সাফল্যের জন্য শক্তিশালী ভিত্তি স্থাপন করেছেন। ফুটবল বিশ্ব ইংল্যান্ড দলকে সর্বোচ্চ সম্মানের সাথে দেখে। আমরা খুব গর্বিত গ্যারেথকে নিয়ে। ইংল্যান্ডের জন্য তিনি যা কিছু অর্জন করেছেন, সে জন্য তার কাছে চিরকৃতজ্ঞ থাকবো।’

বিভিন্ন গণমাধ্যমের খবর, হ্যারি কেইন-বেলিংহামদের কোচ হওয়ার দৌড়ে সবার ওপরে আছেন চেলসি এবং ব্রাইটন কোচ গ্রাহাম পটার। সম্ভাব্য কোচের তালিকায় রয়েছেন মাওরিসিও পচেত্তিনো এবং জার্গেন ক্লপও।

আরআই/এমএমআর/এএসএম

Advertisement